ইনসাইড টক

‘আমদানি-রপ্তানির ঘাটতি সহসাই পূরণ হবে না’


প্রকাশ: 07/09/2022


Thumbnail

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, আমাদের যে এক্সটার্নাল অর্থনীতি বা বহি:দেশীয় অর্থনীতি যেখানে আমাদের ইমপোর্ট-এক্সপোর্ট জড়িত। এটা ধীরে ধীরে স্তস্তির দিকেই যাচ্ছে। কারণ এলপি খোলার পরিমাণ কমে যাচ্ছে। এলপির সেটেলমেন্ট কমে যাচ্ছে। আমাদের রিজার্ভের ওপর চাপও কমতে শুরু করেছে। এগুলো আমাদের দেশের অর্থনীতির জন্য স্বস্তিদায়ক। কিন্তু আমাদের যে বাণিজ্য ঘাটতি সেটা গত অর্থ বছরে ৩৩ বিলিয়ন ডলারের মতো ছিল। অর্থাৎ আমদানি এবং রপ্তানির মধ্যে একটা ঘাটতি তৈরি হয়েছে। এই খুব সহসাই পূরণ করা যাবে না। অর্থাৎ আমদানি-রপ্তানির ঘাটতি সহসাই পূরণ হবে না। সেটা আমরা মাসে মাসে এক-দুই বিলিয়ন ডলার করে কমাতে পারি এবং সেটা করতে আমাদের একটু সময়ও লাগবে। এক্সপোর্ট, বিনিয়োগ, রেমিট্যান্স, বিদেশী বিনিযোগ, বিদেশী সাহায্য এগুলো সব মিলিয়ে ইমপোর্টের সমান হতে একটু সময় লাগবে। মাসে মাসে এটা হয়ত হয়ে যাবে কিন্তু সম্পূর্ণ ঘাটতি পূরণ হতে একটু সময় লাগবে। 

গত দুই মাসে দেশের রেমিট্যান্স প্রবাহ বেড়েছে, সামনে আইএমএফ এর ঋণ পেতেছে যাচ্ছে বাংলাদেশ। এমন পরিস্থিতি সামনের দিনগুলোতে দেশের মূলস্ফীতি কমতে শুরু করবে বলে ধারণা করা হচ্ছে। ডলারের বাজারও কিছুটা স্থিতিশীল। এসবসহ আরও বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. আতিউর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ড. আতিউর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. আতিউর রহমান বলেন, গত দুই-এক মাসের তুলনায় আমাদের অর্থনীতি কিছুটা ভালোর দিকে যাচ্ছে। তবে অর্থনৈতিক একেবারে স্থিতিশীল হয়ে যাবে সেটা বলা যায় না। তবে আমরা স্থিতিশীলতার দিকে হাঁটছি। মূল্যস্ফীতির বিষয়টি নির্ভর করছে ডলারের ওপর। যতক্ষণ পর্যন্ত না ডলারের দাম স্থিতিশীল না হচ্ছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র তারা যতক্ষণ পর্যন্ত তাদের রেট অব ইন্টারেস্ট বাড়ানোর প্রবণতা যতক্ষণ পর্যন্ত না কমাচ্ছে ততক্ষণ পর্যন্ত আমদানি করা মূল্যস্ফীতি অর্থাৎ আমদানির সাথে জড়িত যে মূল্যস্ফীতি সেটি খুব বেশি কমানো যাবে না। তবে দেশের ভেতরে বিশেষ করে খাদ্য মূল্যস্ফীতি যেটা সেটা কমতে শুরু করেছে। যেমন চালের দাম কমতে শুরু করেছে, সবজির দামও কমতে শুরু করেছে। সামনে আমন ফলস আসবে।

তিনি বলেন, সামনের দিনগুলোতে দেশে খাদ্য মূল্যস্ফীতি আরও কমবে। সার্বিকভাবে মূল্যস্ফীতি কিছুটা হলেও কমতে শুরু করবে। কিন্তু সেটা কখন শুরু করবে সেটা নিদির্ষ্ট করে বলাটা মুসকিল। তবে মূল্যস্ফীতির প্রবণতা কমার দিকেই এগোচ্ছে। অর্থাৎ এ বছরই আমাদের মূল্যস্ফীতি কমে আসবে যদি আমরা বিনিময় হার আরও কমাতে পারি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭