ইনসাইড ট্রেড

সারাদেশে জুয়েলারি শিল্পের নিরাপত্তা দাবিতে বাজুসের সংবাদ সম্মেলন


প্রকাশ: 08/09/2022


Thumbnail

বাংলাদেশে জুয়েলারি শিল্পের নিরাপত্তার দাবিতে এক সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীতে বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে বাজুস এর নিজস্ব কার্যালয়ে এই  সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনের শুরুতে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশনের (বাজুস) প্রেসিডেন্ট জনাব সায়েম সোবহান আনভীর সহ তাদের  কেন্দ্রীয় কমিটির সকল নেতৃবৃন্দের পক্ষ থেকে শুভেচ্ছা জানান।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে জুয়েলারী দোকানে চুরি ও প্রকাশ্যে ডাকাতির ঘটনা বৃদ্ধি পাচ্ছে। গত ০১ আগস্ট গভীর রাতে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার কলাতিয়া বাজারের মন্দির মার্কেটের কাঁকন জুয়েলার্সে চুরির ঘটনা ঘটেছে। চোরের দল দোকান থেকে প্রায় ১৫০ ভরি স্বর্ণের ও দুই কেজি রূপার গহনা চুরি করে নিয়ে যায়।

গত ২৯ জুলাই, ২০২২ রাজধানী ঢাকার মিরপুরের রূপনগরে রজনিগন্ধা মার্কেটে দিন দুপুরে নিউ বিসমিল্লাহ জুয়েলার্সে চুরির ঘটনা ঘটেছে। চোরের দল দোকান থেকে প্রায় ৪০ ভরি স্বর্ণ ও ৫০ ভরি রূপা চুরি করে নিয়ে যায়।

গত ২০ জুলাই, ২০২২ ময়মনসিংহের ভালুকা উপজেলাধীন প্রদীপ জুয়েলার্সে প্রকাশ্যে ককটেল ফাটিয়ে অস্ত্রের মূখে জিম্মি করে দুর্ধর্ষ ডাকাতি সংগঠিত হয়। ডাকাতদল" দোকান থেকে প্রায় ৫০ ভরি স্বর্ণালংকার ডাকাতি করে নিয়ে যায়। এসময় ডাকাতের গুলিতে দোকান মালিক অধীর কর্মকার গুরুতর আহত হন। এ ব্যাপারে ২১ জুলাই, ২০২২, তারিখ ভালুকা মডেল থানায় মামলা নং ৪০ দায়ের করা হয়েছে।

গত ০৬ জুন, ২০২২ তারিখ ময়মনসিংহের ট্রাংক পট্টিতে বর্ষা জুয়েলার্সে চুরির ঘটনা ঘটে। এ ব্যাপারে কোতয়ালী মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলা নং-৩১, তারিখ- ৮ জুন, ২০২২।

গত ২৪ এপ্রিল, ২০২২ রাত ১০.৩০ মিঃ থেকে ২৫ এপ্রিল, ২০২২ সকাল ৯টার মধ্যে যে কোন সময় রাজধানী ঢাকার রাজারবাগ কালী মন্দীর মার্কেটে মা গোল্ড হাউজ-এ দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটে। এ ব্যাপারে সবুজবাগ থানায় মামলা দায়ের করা হয়। 

গত ০৪ ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০টা থেকে ০৫ ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮.৪০ মিঃ মধ্যে যে কোন সময় রাজধানী ঢাকার কচুক্ষেত রজনীগন্ধা টাওয়ারস্থ রাঙ্গাপরি এ দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটে। এ ব্যাপারে ভাষানটেক থানায় মামলা দায়ের করা হয়। মামলা নং-০৭ (০২) ২২, তারিখ- ০৫ ফেব্রুয়ারি, ২০২২।

এছাড়া গত ২৯ ডিসেম্বর, ২০২১ নারায়ণগঞ্জ, কালীবাজারস্থ কার্ত্তিক জুয়েলার্সে দুর্ধর্ষ চুরি সংগঠিত হয়। এ ব্যাপারে নারায়ণগঞ্জ মডেল থানায় চুরির মামলা দায়ের করা হয়। মামলা নং-২৭ (১২) ২০২১, তারিখ- ২৯ ডিসেম্বর, ২০২১ ।

গত ১৭ ডিসেম্বর, ২০২১ রাত আনুমানিক ০৯.০০ ঘটিকা থেকে ১৮ ডিসেম্বর-২০২১ সকাল ০৮.১০ ঘটিকার মধ্যে যে কোন সময় রাজধানীর রমনা মডেল থানাধীন কর্ণফুলী গার্ডেন সিটি শপিং কমপ্লেক্স এর মোহনা জুয়েলার্স ও বেস্ট এন্ড বেস্ট গোল্ড ক্রিয়েশন জুয়েল এভিনিউ প্রতিষ্ঠানে দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটে। এ ব্যাপারে রমনা মডেল মামলা দায়ের করা হয়। মামলা নং-২১, তারিখ- ১৮ ডিসেম্বর, ২০২১।

সর্বশেষ গত ০৬ সেপ্টেম্বর ২০২২ বন্দর নগরী চট্টগ্রামের বাজুস সদস্য ধীমান ধরকে নৃশংসভাবে হত্যা করেছে। দুর্বৃত্তরা। এই ঘটনায় আমরা গভীরভাবে মর্মাহত ও শোক প্রকাশ করছি।

আমরা ঘটনা গুলো দ্রুততার সাথে তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তির আওতায় আনা এবং চুরিকৃত স্বর্ণালংকার ও নগদ টাকা উদ্ধারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। একই সাথে সারা দেশের জুয়েলারী প্রতিষ্ঠানে নিরাপত্তা জোরদার করার অনুরোধ জানাচ্ছি।

বাজুস মনে করে সারাদেশে শান্তি, শৃঙ্খলা রক্ষা ও সমাজে শান্তি প্রতিষ্ঠায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গৌরবোজ্জল ভূমিকা রয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রাষ্ট্রের শৃঙ্খলা ও ব্যবসায়ীক সুষ্ঠু পরিবেশ বজায় রাখার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

পরিশেষে- সাংবাদিক বন্ধুদের ধন্যবাদ জানিয়ে আজকের সংবাদ সম্মেলনে উত্থাপিত বিষয়ের আলোকে প্রশ্নত্তোর পর্বে স্বাগত জানাচ্ছি। পাশাপাশি জুয়েলারি শিল্পের নিরাপত্তা ও উন্নয়নে গণমাধ্যম বন্ধুদের সহযোগিতা কামনা করছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭