ওয়ার্ল্ড ইনসাইড

পোল্যান্ড-ইউক্রেন সীমান্তে বেলারুশের সামরিক মহড়া শুরু


প্রকাশ: 08/09/2022


Thumbnail

পোল্যান্ড এবং ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত ব্রিস্ট শহরে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ। দেশটি তার ভূখণ্ড ব্যবহার করে ইউক্রেন আক্রমণে মস্কোকে সহায়তা করেছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে যুদ্ধ-সংঘাত চলছেই।

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী মিনস্ক এবং ভিটেবস্কের উত্তর-পূর্বাঞ্চলের কাছে মহড়া শুরু হয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে যে, আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ওই মহড়া চলবে। শত্রু দেশ দ্বারা সাময়িকভাবে দখলকৃত অঞ্চল মুক্ত করা এবং সীমান্তের ওপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে মহড়া চলবে বলে জানানো হয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, মহড়ায় জড়িত সেনা এবং সামরিক সরঞ্জামের বিভিন্ন ক্ষেত্রে ইউরোপের সুরক্ষা ও সহযোগিতা সংস্থার নির্দেশিকা অনুসারে নোটিশ দেওয়ার প্রয়োজন হয়নি।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের দুটি বসতি এবং পূর্বাঞ্চলের এক তৃতীয়াংশ অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে আনার দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জানিয়েছেন, তাদের সৈন্যরা এসব অঞ্চল সফলভাবে নিয়ন্ত্রণে আনতে পেরেছেন।

তবে নির্দিষ্ট করে তিনি এসব অঞ্চলের নাম উল্লেখ করেননি। এছাড়া কতদিনের মধ্যে এসব অঞ্চল রুশ সৈন্যদের হাত থেকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে সে বিষয়টি পরিষ্কার নয়। জেলেনস্কি জানিয়েছেন, রোববার একটি বৈঠকে সামরিক কমান্ডার এবং গোয়েন্দা প্রধানের কাছ থেকে তার কাছে ভালো খবর এসেছে।

সম্প্রতি এক ভিডিও বার্তায় জেলেনস্কি তার বাহিনীকে পূর্ব দোনেৎস্ক অঞ্চলের একটি বসতি মুক্ত করার জন্য এবং লিসিচানস্ক-সিভার্স্ক দিক থেকে পূর্বাঞ্চলের একটি অংশ এবং দক্ষিণের দুটি জনবসতি মুক্ত করার জন্য ধন্যবাদ জানান।

জেলেনস্কি তার দেশের জনগণকে আশ্বস্ত করেছেন যে, ইউক্রেন আগের অবস্থায় ফিরে যাচ্ছে। তিনি বলেন, খারকিভ, লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিজঝিয়া, খেরসন, ক্রিমিয়া এবং কৃষ্ণ সাগর ও আজভ সাগরে আমাদের পুরো জলসীমা আমরা অবশ্যই ফিরে পাব। তিনি বলেন, এগুলো আমাদের এবং এটাই ঘটবে। ইউক্রেনে তাদের জন্য কোনো জায়গা নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭