ইনসাইড পলিটিক্স

কূটনৈতিক পাড়ায় বিএনপির তৎপরতা, আন্দোলন নাকি নির্বাচনমুখী?


প্রকাশ: 09/09/2022


Thumbnail

সাম্প্রতিক সময়ে কূটনৈতিক পাড়ায় বিএনপির তৎপরতা রাজনৈতিক অঙ্গনে বেশ চাঞ্চল্যকর সৃষ্টি করেছে। গতকাল বৃহস্পতিবার কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলর ব্রেডলি কোর্সের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। এর আগের দিন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসনের সঙ্গে সাক্ষাৎ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্ব একটি প্রতিনিধি দল। তার আগে জুলাই মাসের মাঝামাঝি সময়ে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি এবং বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইস এর সঙ্গে বৈঠক করে বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ। দূতাবাসগুলোকে বিএনপির নেতাদের এ ধরনের আনাগোনা রাজনৈতিক অঙ্গনে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। রাজনীতি সচেতন মানুষ বিএনপির এই তৎপরতা নিয়ে রীতি মতো চুলছেরা বিশ্লেষণ করছে। আর কূটনৈতিক পাড়ায় বিএনপির তৎপরতার কারণে দলটির শীর্ষ থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীদের মাঝে চাঙ্গাভাব দেখা যাচ্ছে। ফলে এই কূটনীতিক দৌড়ঝাঁপ নতুন কোনো আন্দোলনমুখী না আসন্ন ২০২৩ সালের নির্ধারিত জাতীয় সংসদ নির্বাচন তা নিয়ে দলের ভেতরে-বাইরে এবং জনমনে তৈরি হয়েছে ব্যাপক কৌতূহল। 

দলটির এ ধরনের তৎপরতা নিয়ে দুই ধরনের প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। কোনো কোনো মহল মনে করছেন বিএনপির চলমান নিদর্লীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকার দাবির আন্দোলনের অংশ হিসেবেই এই তৎপরতা চালাচ্ছে দলটি। কারণ বিএনপি র্দীঘদিন ধরে রাজপথে আন্দোলন করার চেষ্টা করলেও সেভাবে আন্দোলন গড়ে তুলতে পারেনি। বরং আন্দোলন করতে গিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে বিভেদ তৈরি হয়েছে। দল ভাঙ্গনে উপক্রম হয়েছে। তবে এই ধারণার সংখ্যা অতিনগ্ন। অধিকাংশ বিশ্লেষকই মনে করছেন যে, সামনে জাতীয় নির্বাচন আর নির্বাচনকে ঘিরেই বিএনপি কূটনৈতিক পাড়ায় তাদের তৎপরতা বাড়িয়েছে। 

বিশ্লেষকরা বলেছেন, বিএনপি মুখে যাই বলুক না কেন জাতীয় নির্বাচন নিয়ে দলটি এক ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছে বলেই প্রতীয়মান হচ্ছে। বিএনপির নেতৃত্ববৃন্দ্ব এটা নিশ্চিতভাবে জানে যে, তাদের নিদর্লীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের দাবি সরকার মেনে নেবে না। কারণ দলটির দাবি সংবিধানের সাথে সাংঘার্ষিক। এমন পরিস্থিতিতে আগামী নির্বাচনে না গেলে দলটির অস্তিত্বের সংকটে পড়বে বিএনপি। দলের অস্তিত্ব ধরে রাধার জন্য হলেও আগামী নির্বাচনে অংশ নেওয়া বিএনপির জন্য আবশ্যকীয় হয়ে দাঁড়িয়েছে। আর সেজন্য আগামী নির্বাচন সুষ্ঠু আর নিরপেক্ষ করতে কূটনৈতিক পাড়ার সমর্থন চায় দলটি। দলের তৃণমূলের নেতাকর্মী থেকে শুরু করে শীর্ষ নেতৃত্ব নির্বাচনে যাওয়া পক্ষে মতামত ব্যক্ত করছে বলে জানা গেছে। তবে তারা পাশে চায় কূটনীতিকদের। তাদের চাওয়া হলো কূটনীতিক পাড়া যেন দেশের নির্বাচনে হস্তক্ষেপ করে, প্রভাব বিস্তার করে। যাতে করে দলীয় সরকারের অধীনে নির্বাচন হলেও ভোটগ্রহণ সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়। আর একারণেই দলটির নেতাকর্মীরা নিয়মিত দূতাবাসগুলোর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭