ইনসাইড আর্টিকেল

ছুটির দিনে রিসোর্টে রিক্রিয়েশন, জেনে নিন বিস্তারিত


প্রকাশ: 10/09/2022


Thumbnail

 "ইটের পর ইট মধ্যে মানুষ কীট" 

নগির সভ্যতায় বাস করতে করতে প্রায়ই এই কথাটা মনে পরে। রাজধানীতে বসবাস করে জীবন যখন যান্ত্রিকতার শেষ সীমানায় পৌঁছায় তখন মানুষ জীবনের থেকে একটু স্বাচ্ছন্দ্য চায়, চায় ব্যস্ততা থেকে ছুটি। রিয়েক্রিয়েশন এর জন্য একেকজনের একেক উপায় পছন্দ হলেও ভ্রমণ টাকেই কম বেশি সকলে প্রাধাণ্য দিয়ে থাকে। পরিবারের সাথে, বন্ধুদের সাথে কিংবা একা গিয়ে ঘুরে যে কেউ নিজের ক্লান্তি আপসারণ করতে পারে।  কিন্তু ভ্রমণের ক্ষেত্রে বাজেট নিয়ে সব সময় বাড়তি চিন্তা থাকে মানুষের। চাকরিজীবি অথবা শিক্ষার্থীদের ছুটি না পাওয়া, দূরত্ব এসব চিন্তা করে ঘর থেকে বেরই হওয়া হয় না। ছুটির দিনে রিয়েক্রিয়েশনের বদলে নিজের ঘরে, নিজ বিছানায় বসে দিন কাটানোটাই যেন স্বস্তির হয়ে উঠে৷ ইচ্ছা থাকলেও প্ল্যানিং করে বের হওয়ার ক্ষমতা থাকে না সারা সপ্তাহের ক্লান্তির জন্য৷ তাই আজকে আমরা ঢাকার ভেতর দিনব্যাপী বিনোদন বা মাইন্ড ফ্রেশের জন্য কোথায় যেতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

ঢাকার কাছেই গাজীপুরে গিয়ে ঘুরে আসতে পারেন পরিবার, বন্ধু কিংবা একা। সেক্ষেত্রে সঠিক ভাবে প্ল্যান করলে আমি সহজেই সাধ্যের মধ্যে আমার সময়ের সেরাটুকু ব্যায় করতে পারবেন। ইতোমধ্যে যান্ত্রিক শহরে ব্যস্ত সময় কাটানো নাগরিকদের কাছে ভ্রমণের জন্য গাজীপুর বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। শহর এলাকা থেকে খানিক দূরে এবং দিনে গিয়ে দিনে ফেরা যায় এমন অঞ্চলে যাওয়া যেমন সহজ তেমন আনন্দের জন্যও অনেক সুযোগ আছে। কিন্তু গাজীপুর যেতে হলে কী করতে হবে? 

গাজীপুরে যেতে হলে এবং দিন ব্যাপী সময় কাটাতে চাইলে সকালে সকালে বের হওয়ায় ভালো। যেকোনো বাসস্ট্যান্ড থেকে টিকিট কেটে গাজীপুর যেতে পারেন অনায়াসে, আবার যদি আপনার নিজস্ব কোনো যান থাকে তাহলে বাসের শরণাপন্ন হতে হবে না। সকালে যাত্রা শুরু করলে বাসে প্রায় ২-৩ ঘন্টার মধ্যে গাজীপুরে পৌঁছে যাবেন। যদি প্রাইভেট কার বা বাইকে যান তাহলে সে সময় আরো কমে আসবে। সেখানে গিয়ে যদি কোনো রিসোর্টে দিন ব্যাপী সময় কাটাতে চান তাহলে আগে থেকে রিজাভেশন করে রাখাই ভালো। তবে কিছু কিছু রিসোর্ট তাতক্ষণিক বুকিংএ ও সাহায্য করে থাকে। সেখানে গিয়ে জার্ণি শেষে খাওয়া দাওয়া করে,  নিজের মতো প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন অথবা নিজের মতো একান্ত সময় কাটাতে পারেন। সাধারণত রিসোর্ট গুলোতে নানা রকম সবুজ এবং শান্ত পরিবেশ সৃষ্টির মাধ্যমে স্থানগুলোর পরিবেশ সংরক্ষণ করে রাখা হয়৷ নানা রকম গাছপালা এবং জীবজন্তুর বিচরণে মনো ভালো না হয়ে উপায় নেই৷ কিছু কিছু রিসোর্টে শান্ত নিরিবিলি লেক আছে, যেখানে বসে আমি একান্তে বই পড়তে পারেন, গল্প করতে পারেন কিংবা প্রাকৃতিক গুঞ্জনে শহরের বালি হর্ণের তিক্ত অভিজ্ঞতা থেকে কিছু সময়ের জন্য নিজেকে রাখতে পারেন দূরে৷ 

ইদানীং বেশ কিছু রিসোর্টে ব্যবস্থা করা হয়েছে বিভিন্ন টাস্কিং ফান গেইম,  গেইম জোন, দিনব্যাপী থাকা খাওয়া, স্পোর্টস, ফান্ডামেন্টাল লেসন এবং থাকার ব্যবস্থা। নিজের পছন্দ অনুযায়ী, নিজের এবং পরিবার বা সাথের মানুষদের জন্য যে প্যাকেজ সুবিধাজনক মনে হয় সেই প্যাকেজ বুকিং করে নিতে পারেন। স্পোর্টস, খাওয়াদাওয়া এবং আশপাশ ঘুরে দেখানোর ফ্যাসিলিটি যেসব রিসোর্ট দিয়ে থাকে সেখানে মূলত রাতে থাকার ব্যবস্থাও রয়েছে। যদি একদিন কিংবা দুইদিন থাকার মতো পরিকল্পনা নিয়ে যান সেক্ষেত্রে নানা রকম প্যাকেজ তারা অফার করে থাকে। আগে থেকে বুকিং করে রাখলে ছাড় পাওয়ার নানা রকম সুবিধা থাকে। এসব প্যাকেজের উপর নির্ভর করে জনপ্রতি কত টাকা খরচ হবে। চিত্তবিনোদনের জন্য, সকাল থেকে বিকাল যদি এক্টিভিটি,  খাওয়াদাওয়া সব কিছুর মধ্যে নিজেদের দিন সাজিয়ে রাখতে চান সেক্ষেত্রে খরচ পড়তে পারে ৪০০০-৭০০০ পর্যন্ত৷ আবার যদি থাকা, খাওয়া বাদ দিয়ে কেবল ঘুরে,  ফিরে আসতে চান সেক্ষেত্রে খরচ নেমে আসে ২০০০ থেকে ৪০০০ হাজারের মধ্যে জনপ্রীতি। 

সপ্তাহ শেষে কর্মব্যস্ত জীবন থেকে একটু হাওয়া বাতাসে ঘুরে আসতে কার না ভালো লাগে। সময় এবং বাজেটের ভেতর ভালো জায়গায় ঘোরা এবং ভালো অভিজ্ঞতা নিয়ে ফিরে আসার জন্য মানুষের বিশেষ চিন্তা কাজ করে। তবে, বাজেটের মধ্যে দিনব্যাপী বিনোদনের সুযোগ যেন কর্মজীবি, শিক্ষার্থী মানুষদের জন্যই স্বস্তি। তাহলে আর দেরি কেন?  সপ্তাহ শেষে ঘুরেই আসুন নিজের পরিবার, পরিজ্বনদের নিয়ে। ফিরে এসে নতুন উদ্যোমে শুরু করেন নতুন সপ্তাহ। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭