ইনসাইড টক

‘আমাদের উচিত মিয়ানমার ইস্যুটি আন্তর্জাতিক ফোরামে নিয়ে যাওয়া’


প্রকাশ: 10/09/2022


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, মিয়ানমার বলছে যে তাদের ইন্সারজেন্সি দমন করার জন্য গোলাগুলি হচ্ছে। কিন্তু আমাদের উচিত হবে এই বিষয়টি আন্তর্জাতিক ফোরামে নিয়ে যাওয়া। যেহেতু বার বার বলা হচ্ছে এবং তাতে কোনো কাজ হচ্ছে না, সেই হিসেবে বিষয়টি জাতিসংঘে নেয়া উচিত। প্রয়োজনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আনা যেতে পারে এবং বিভিন্ন আঞ্চলিক ফোরামে তোলা উচিত।

বাংলাদেশ সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর নিক্ষিপ্ত মর্টার শেলের গোলাগুলি, প্রধানমন্ত্রীর ভারত সফরে বাংলাদেশের প্রাপ্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, আমরা আশা করি যে আমাদের প্রধানমন্ত্রী নিশ্চয়ই এ নিয়ে আলোচনা করেছেন দিল্লিতে, যখন দিল্লি সফরে গিয়েছে। যদিও সেটা পাবলিক হয়নি। কিন্তু এটা দ্বিপাক্ষিক ভাবেও বিভিন্ন জায়গায় তোলা উচিত। তারপর রিজিওনালি তোলা উচিত। এমনকি জাতিসংঘের বিভিন্ন ফোরামে তোলা উচিত। তাহলে একটা জায়গায় হয়তো মিয়ানমার বুঝতে পারবে যে, এটাকে সিরিয়াসলি থামাতে হবে।

প্রধানমন্ত্রীর ভারত সফরে বাংলাদেশের প্রাপ্তি প্রসঙ্গে তিনি বলেন, সব ব্যাপারে তো প্রাপ্তি আর অংক করে সেভাবে করা যাবে না। কিন্তু নিয়মিত এই জিনিসগুলো নিয়ে বসা দরকার। সরাসরি কথা বলা দরকার এবং যত বেশি এটা ঘনঘন হয়, নিয়মিত হয়, তত ভাল। তাহলে একটা অভ্যাসে পরিণত হবে। সে অভ্যাসটা এখনও আমাদের হয়নি। যার জন্য একবার সফর হলেই সবাই বিশাল কিছু একটা আশা করে। সব বসাতেই যে বড় বড় সিদ্ধান্ত হবে তা না। তো সেই হিসাবে এই সফরটা ওইভাবে দেখা দরকার যে, ব্যাপারটিকে যেন একটা অভ্যাসে পরিণত করা যেতে পারে কিনা, সেই জায়গায় যাওয়ার একটা ব্যাপার। যদি একবারেই না হত, যেমন পাকিস্তান এবং ভারতের মধ্যে যে একেবারেই কোনো দেখা সাক্ষাতই নেই ,তাহলে তো কোনো সমস্যাই সমাধান করতে পারবে না। সে হিসাবে বড় যেটা প্রাপ্তি সেটা হলো যে, এই সাক্ষাৎটা ধরে রাখা। যত বেশি ঘন ঘন করা যায় তত ভাল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭