ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন ভেঙে পড়তে পারে বলে ন্যাটোর হুঁশিয়ারি


প্রকাশ: 10/09/2022


Thumbnail

ইউক্রেন কঠিন শীতকাল পার করতে যাচ্ছে, এ সময় ইউক্রেনকে অবশ্যই রাশিয়ার বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখতে হবে তা না হলে দেশটি নিজের স্বাধীনতা হারাতে পারে বলে হুশিয়ারি দিয়েছেন মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের প্রধান ইয়েন্স স্টলটেনবার্গ।

জার্মানির রামস্টেইন সামরিক ঘাঁটিতে এক বৈঠকের অবকাশে বার্তা সংস্থা এপি-কে এসব কথা বলেন তিনি।

ন্যাটো মহাসচিব বলেন, যদি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং রাশিয়া যুদ্ধ বন্ধ করে তাহলে আমরা শান্তি পাবে। কিন্তু ইউক্রেন যদি যুদ্ধ বন্ধ করে তাহলে তারা স্বাধীন জাতির মর্যাদা হারাবে।

রাশিয়া-ইউক্রেন চলমান সংঘাত কত দিন অব্যাহত থাকবে সে ব্যাপারে সময়সীমা উল্লেখ করতে অস্বীকৃতি জানান তিনি। তবে একমাত্র আলোচনার কোনো এক পর্যায়ে এই সংঘাত বন্ধ হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

তবে এখনো পর্যন্ত রাশিয়া ইউক্রেনে তার লক্ষ্য অর্জনের বিষয়ে ক্ষান্ত দেয়ার কোন ইঙ্গিত দেয়নি।

ইয়েন্স স্টলটেনবার্গ দাবি, রাশিয়ার আসল লক্ষ্য ইউক্রেনের নিয়ন্ত্রণ হাতে নেয়া। সে ক্ষেত্রে অন্তত আগামী শীতকালের জন্য প্রস্তুতি নিতে হবে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, চলমান সংঘাতে ইউক্রেনকে অবশ্যই সব ধরনের সমর্থন এবং সহযোগিতা দেয়া অব্যাহত রাখতে হবে। আসন্ন শীতে প্রয়োজনীয় ইউনিফর্ম, জেনারেটর, তাঁবু এবং অন্যান্য জিনিসপত্র ইউক্রেনের সেনাদেরকে সরবরাহ করতে হবে।

গত শীতকালে ইউক্রেনের যে সেনা সদস্য ছিল বর্তমানে তার চেয়ে তিন গুণ জানিউয়ে তিনি বলেন, আসন্ন শীতকালে ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য বাড়তি রসদের প্রয়োজন রয়েছে। তিনি আরো দাবি করেন, চলমান যুদ্ধ একটি চূড়ান্ত মুহূর্তের দিকে এগিয়ে চলেছে, রাশিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে ইউক্রেন এবং দখল হয়ে যাওয়া কিছু এলাকা পুনর্দখল করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭