ইনসাইড পলিটিক্স

বিদায় ঘণ্টা বাজছে জি এম কাদেরের!


প্রকাশ: 11/09/2022


Thumbnail

জাতীয় পার্টির কর্তৃত্ব নিয়ে দেবর-ভাবির মতবিরোধ যেন কিছুতেই থামছে না। আর তাই এবার বিদায় নিতে হতে পারে জিএম কাদেরকে। রাজনৈতিক অঙ্গনে ‘টক অব দ্য পলিটিক্স’ এখন দেবর-ভাবির দ্বন্দ্ব। মাঝে সময় বেশ ভালো গেলেও  জিএম কাদেরের জন্য সময়টা এখন ভালো যাচ্ছে না। কোনো এক অনাকাঙ্খিত আতঙ্ক ভর করছে তাকে। এটা শুরু হয়েছিল কিছুদিন আগে যখন দলটির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন আগামী ২৬ নভেম্বর জাতীয় পার্টি দশম জাতীয় কাউন্সিল ডাকেন তখন থেকেই। তারপর থেকেই জাতীয় পার্টিতে তোলপাড় পড়ে যায়। এরপর থেকেই একজন আরেকজনের বিরুদ্ধে নানা পদক্ষেপ নিতে থাকে। দেবর ভাবির বিরুদ্ধে আর ভাবি দেবরের বিরুদ্ধে।

রওশন এশরাদ নভেম্বরে জাতীয় পার্টির কাউন্সিল ডাকলে এর পাল্টা পদক্ষেপ হিসেবে রওশন এরশাদকে বিরোধী দলের নেতা থেকে সরাতে স্পিকারকে চিঠি দিয়েছে জাতীয় পার্টির সংসদীয় দল। তারা জিএম কাদেরকে সংসদের বিরোধী দলের নেতা করা জন্য আবেদন জানিয়েছেন স্টিকারের কাছে। যদিও এখন পর্যন্ত স্পিকার কোনো সিদ্ধান্ত জানাননি। এই যখন অবস্থা তখন গত ২ সেপ্টেম্বর (শুক্রবার) এক অনুষ্ঠানে হোসেন মুহাম্মদ এরশাদের ছেলে এরিক এরশাদ জিএম কাদেরকে উদ্দেশ্য করে বলেন, তিনি অবৈধভাবে দল পরিচালনা করলেও এর বৈধ উত্তরসূরী এরিক এরশাদ একাই। তিনি আরও বলেন, জিএম কাদের এখন অবৈধভাবে দল পরিচালনা করছেন। যেটা কোনোভাবেই বৈধ নয়। সেদিন ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এরিক এরশাদের মা বিদিশা এরশাদও। তিনি ছেলের অভিযোগকে সমর্থন জানিয়ে বলেন, দলের গঠনতন্ত্রকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জিএম কাদের অবৈধভাবে দলের চেয়ারম্যান হয়েছেন। তিনি এটাও বলেছেন যে, হোসেন মুহাম্মদ এর অনুপস্থিতে রওশন এরশাদ জাতীয় পার্টির অভিভাবক, পার্টির সবার অভিভাবক। তিনি লাঙ্গলের প্রতিষ্ঠার ক্রেডিট হোসেন মুহাম্মদ এরশাদ এবং রওশন এরশাদকে দেন। এ সময় তিনি জিএম কাদেরকে একজন স্বৈরচারি চেয়ারম্যান বলে অ্যাখ্যায়িত করেছেন। জিএম কাদের বিএনপি এবং জামায়াতের সঙ্গে হাত মিলিয়ে ক্ষমতায় গিয়ে প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখেন বলেও অভিযোগ করেছেন বিদিশা এরশাদ। জাতীয় পার্টিতে জিএম কাদেরের দিন শেষ বলে তিনি সেদিন কাউন্ট ডাউন্ট ঘোষণা করেছেন। আগামী ২৬ নভেম্বর পার্টির বৈধ চেয়ারম্যান কে সেটাও প্রমাণ হবে বলে হুশিয়ারি দেন তিনি। ফলে জিএম কাদের রাজনৈতিক ভবিষ্যত কি হতে যাচ্ছে এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে বেশ আলাপ- আলোচনা চলছে।

এদিকে বসে নেই জিএম কাদেরও। তিনি বলেছেন যে, রওশন এরশাদের অসুস্থ্যতা নিয়ে একটি মহল অতৎপরতা চালাচ্ছে। কেউ কেউ রওশন এরশাদকে বিভ্রান্ত করছেন বলেও অভিযোগ তার। রওশন এরশাদ চাপে আছেন, চাপে থেকে তিনি কাউন্সিলের ঘোষণা করেছেন, তিনি অসুস্থ্য ইত্যাদি কথা গণমাধ্যমে বলেছেন জিএম কাদের।

তবে এরই মধ্যে গতকাল শনিবার জাতীয় পার্টির ইকবাল হোসেন রাজুর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে রওশন এরশাদের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘আল্লাহর রহমতে আমি পুরোপুরি সুস্থ। আমার ওপর কোনো ধরনের চাপ নেই। যারা আমাকে বার বার অসুস্থ বলে প্রচার করছেন তাদের ভিন্ন উদ্দেশ্য রয়েছে।’ তিনি  শিগগিরই থাইল্যান্ড থেকে দেশে ফিরবেন বলে জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, জাতীয় পার্টির গঠনতন্ত্র ২০-এর উপধারা ১-এ উল্লেখিত বিধিতে দেওয়া প্রধান পৃষ্ঠপোষকের ক্ষমতা বলে বেগম রওশন এরশাদ পার্টির বিশেষ প্রয়োজনে দশম জাতীয় সম্মেলন ডেকেছেন। সব বিভেদ ও মতপার্থক্য এবং বিভ্রান্তি ভুলে জাতীয় পার্টির সম্মেলন সফল করতে সবার প্রতি আহ্বান জানান তিনি। অর্থাৎ এটা সহজে অনুমাণ করা যাচ্ছে যে, আগামী ২৬ নভেম্বর পার্টির কাউন্সিলের ব্যাপারে বিদিশা এরশাদ ও রওশন এরশাদ যখন একমত তখন জিএম কাদেরের বিদায় ঘণ্টা বাজতে শুরু করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭