ওয়ার্ল্ড ইনসাইড

সিডনির ভল্টে রানির গোপন চিঠি; খোলা হবে ২০৮৫ সালে


প্রকাশ: 12/09/2022


Thumbnail

আজ থেকে ঠিক ৩৬ বছর আগে অস্ট্রেলিয়ার সিডনিবাসীর উদ্দেশে একটি চিঠি লিখেছিলেন প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। যদিওবা নগরবাসীর জন্য রানির সেই বার্তা কী ছিল সেটি তিনি ছাড়া আর কারও জানা নেই। কারণ, জানতে হলে অপেক্ষা করতে হবে আরও ৬৩ বছর।

এই অপেক্ষার কারণ অবশ্য স্বয়ং রানির নির্দেশই। ক্যাননা তিনি বলে দিয়েছিলেন চিঠিটি খোলা যাবে ২০৮৫ সালে। আর সেই গোপন চিঠিটি খুলতে পারবেন শুধুমাত্র ওই সময়ে সিডনির মেয়র হিসেবে যিনি দায়িত্বে থাকবেন তিনি। এছাড়া আর কেউ সেই চিঠিতে হাত দিতে পারবেন না।

গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে দেহাবসান ঘটে রানি দ্বিতীয় এলিজাবেথের। রানির ৭০ বছরের রাজত্বের অবসান ঘটার পর থেকেই তার সম্পর্কে অজানা বহু তথ্য ও ঘটনা প্রকাশ পাওয়া শুরু করে। রানির গোপন চিঠির সম্পর্কিত এই তথ্য জানিয়েছে অস্ট্রেলিয়ার সংসবাদমাধ্যম সেভেন নিউজ।

১৯৮৬ সালের নভেম্বরে গোপ্অন ওই চিঠিটি লেখা শেষ করেন রানি এলিজাবেথ। রানির চিঠি সেই সময় থেকেই সিডনি শহরের ঐতিহাসিক ভবন ‘কুইন ভিক্টোরিয়া’র একটি ভল্টের ভেতরে সংরক্ষিত রাখা আছে।

এমনকি রানির ব্যক্তিগত কর্মকর্তারাও ওই চিঠির বিষয়বস্তু সম্পর্কে বেশি কিছু জানেন না। শুধু জানা গেছে চিঠিটি খোলার নির্দেশনামার বক্তব্য।

 ‘এলিজাবেথ আর’ স্বাক্ষরিত সেই নির্দেশনামায় সিডনির মেয়রকে সম্বোধন করে বলা হয়েছে, “২০৮৫ সালের একটি উপযুক্ত দিন বেছে নিয়ে দয়া করে এই খামটি খুলবেন এবং সিডনির নাগরিকদের কাছে আমার বার্তা পৌঁছে দেবেন।“

ব্রিটেনসহ মোট ১৫টি দেশের রাষ্ট্রপ্রধান ছিলেন রানি এলিজাবেথ, এর মধ্যে অস্ট্রেলিয়া একটি। ১৯৫৩ সালে সিংহাসনে আরোহণের মাত্র দুবছরের পরই মাত্র ২৭ বছর বয়সে প্রথমবার আস্ট্রেলিয়া সফরে যান রানি। ধারণা করা হয়, রানিকে দেখতে সে সময় সিডনির প্রায় ১০ লাখ মানুষ জমায়েত হয়েছিলো।

শেষবার গিয়েছিলেন ২০১১ সালে, সেসময় জুলিয়া গিলার্ড অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী ছিলেন। টানা সাত দশকের শাসনামলে মোট ১৬ বার অস্ট্রেলিয়া সফর করেছেন রানি এলিজাবেথ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭