ওয়ার্ল্ড ইনসাইড

'যুদ্ধরত পক্ষগুলো যত দ্রুত আলোচনায় বসে তত মঙ্গল'


প্রকাশ: 12/09/2022


Thumbnail

ইউক্রেনের সঙ্গে শান্তি নিয়ে আলোচনায় বসার আশা মস্কো কখনও পরিত্যাগ করেনি বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তার বিশ্বাস, আলোচনায় বসতে যত দেরি হবে তা থেকে সুফল পাওয়া তত বেশি দুরূহ হয়ে পড়বে।

রাশিয়ার নিউজ চ্যানেল ‘রোসিয়া-১’কে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এসব কথা জানান ল্যাভরভ। তিনি বলেন, যুদ্ধরত পক্ষগুলো যত দ্রুত আলোচনায় বসবে ততটাই মঙ্গল। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় খারকিভ প্রদেশের একটি বিশাল অঞ্চল রাশিয়ার কাছ থেকে দেশটির সেনাবাহিনী পুনরুদ্ধার করার পর ল্যাভরভের এ বক্তব্য প্রকাশিত হয়। যদিও বমস্কো খারকিভে পাল্টা হামলা চালিয়েছে এবং তা আরো বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা ইউক্রেনের সঙ্গে আলোচনা প্রত্যাখ্যান করিনি। এমনকি আলোচনার আশা ছেড়েও দেইনি।”

কিয়েভের প্রতি প্রচ্ছন্ন ইঙ্গিত করে তিনি আরো বলেন, “যারা আলোচনা প্রত্যাখ্যান করেছে তাদের বোঝা উচিত আলোচনায় বসতে যত দেরি হবে তা থেকে সুফল পাওয়া তত বেশি দুরূহ হয়ে পড়বে।”

ল্যাভরভের দাবি, আলোচনার ব্যাপারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে একই নীতি-অবস্থান ঘোষণা করেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পরপরই কিয়েভ ও মস্কো তুরস্কের ইস্তাম্বুলে আলোচনা শুরু করেছিল। কিন্তু দু’দেশের কেউই নিজের অবস্থান থেকে সরে আসতে না চাওয়ায় মার্চ মাসেই তা বন্ধ হয়ে যায়। এরপর বিগত কয়েক মাসে দু’পক্ষের মধ্যে কোনো ধরনের যোগাযোগ হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭