ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমাদের নির্ধারিত দামে তেল বিক্রি করবেনা রাশিয়া


প্রকাশ: 12/09/2022


Thumbnail

বাজারদরের চেয়ে কম দামে রাশিয়া জ্বালানি রপ্তানি করবে না বলে দৃঢ় প্রত্যয় জানিয়েছেন রুশ জ্বালানীমন্ত্রী নিকোলাই শুলগিনভ। যারা রাশিয়ার জ্বালানীর দাম নির্ধারণ করে দেবে তাদের কাছে তেল বা গ্যাস বিক্রি করবে না মস্কো বলেও জানিয়ে দিয়েছেন তিনি।

সম্প্রতি যুক্ত্ররাষ্ট্র ঘোষণা করেছে যে, জি-সেভেন এবং ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে গঠিত জোটের নির্ধারিত দামের চেয়ে রাশিয়ার কাছ থেকে বেশিমূল্যে তেল কিনলে সেই দেশের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হবে। গত শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

তাদের মতে, সমুদ্রে রাশিয়ার ভাসমান জাহাজ থেকে বিভিন্ন দেশ তেল কেনার সুযোগ পাবে। তবে শর্ত হচ্ছে তা কিনতে হবে পশ্চিমা দেশগুলোর নির্ধারণ করা মূল্যে।

এ সম্পর্কে রুশ জ্বালানীমন্ত্রী বলেন, “আমরা লস দিয়ে কিংবা বাজারদরের চেয়ে কম মূল্যে জ্বালানী বিক্রি করব না। এটি কোনো অবস্থায় সম্ভব নয়।‘’

পশ্চিমাদের এই পদ্দক্ষেপকে্ রাশিয়ার বিরুদ্ধে একটি সম্মিলিত ষড়যন্ত্র আখ্যায়িত করে তিনি বলেন, ‘’আমরা নিশ্চিতভাবে আমাদের সঙ্গে এ ধরনের ব্যবহার করতে দেব না।”

জি-সেভেন এবং ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে গঠিত জোট গত শুক্রবার রাশিয়ার রপ্তানিকৃত তেলের সর্বোচ্চ মূল্য নির্ধারণ করতে দিতে সম্মত হয়। যদিও ক্রেমলিন এর আগে থেকেই বলেছে, যেসব দেশ ওই নির্ধারিত মূল্য মেনে চলার চেষ্টা করবে তাদের কাছে আর তেল বিক্রি করবে না রাশিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭