ইনসাইড গ্রাউন্ড

স্বপ্ন এখন বিশ্বকাপ ট্রফির


প্রকাশ: 13/09/2022


Thumbnail

অর্থনৈতিক মন্দায় জীবনযুদ্ধে কঠিন সময় পার করছে শ্রীলঙ্কা। মানবিক বিপর্যয়ে বিপর্যস্ত জীবনযাপন। দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার মানুষের মুখে ক্ষণিকের জন্য হলেও হাসি ফুটিয়েছে দেশটির ক্রিকেট দল। পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের শিরোপা জয়ের আনন্দে ভাসছে লঙ্কা বাহিনী তথা গোটা দেশও।

অথচ টুর্নামেন্টের শুরুটা ছিল লঙ্কানদের হার দিয়ে। সেখান থেকে এক ঝটকায় ক্রমশ অপ্রতিরোধ্য হয়ে ওঠে দলটি। সব রেকর্ড পাশ কাটিয়ে শিরোপায় চুমু শানাকাদের। এ যেন ধ্বংসস্তূপের মধ্য থেকে ফিনিক্স পাখির উড়ে যাওয়ার মতো ঘটনা। এশিয়া কাপ জিতেই থেমে যেতে চায় না শ্রীলঙ্কা। অধিনায়ক দাসুন শানাকার চোখ এখন অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে।

“শ্রীলঙ্কানদের জন্য সময়টা এখন খুব কঠিন। তবে আশা করি, আমরা এখন দেশের মানুষের মুখে কিছুটা হলেও হাসি ফোটাতে পেরেছি।” দাসুন শানাকা, শ্রীলঙ্কার অধিনায়ক

১০ তম ওভারে শ্রীলঙ্কার রান যেখানে ছিল ৫ উইকেটে ৬৭, সেখান থেকে কী দারুণ প্রত্যাবর্তন লঙ্কানদের! রাজাপাকসে ও হাসারাঙ্গার ব্যাটে শেষ ১০ ওভারে রান এসেছে ১০৩, উইকেট পতন মাত্র ১টি। ১৭০ রানের চ্যালেঞ্জিং পুঁজির পর বোলিং ও ফিল্ডিংয়ে লঙ্কানদের পারফরম্যান্স ছিল চোখ ধাঁধানো। ১৪৭ রানে থামে পাকিস্তানের ইনিংস; ২৩ রানে ম্যাচ জিতে এশিয়ার সেরা শ্রীলঙ্কা।

এই শিরোপা দেশের মানুষের মুখে হাসি ফুটিয়েছে। ফাইনালের পর এমনটিই বলেন লঙ্কান অধিপতি দাসুন শানাকা। তিনি বলেন, ‘দেশে যে সংকট চলছে, শ্রীলঙ্কানদের জন্য সময়টা এখন খুব কঠিন। তবে আশা করি, আমরা এখন দেশের মানুষের মুখে কিছুটা হলেও হাসি ফোটাতে পেরেছি। এই সাফল্য গোটা জাতির জন্য, এমন কিছুর জন্য অনেক দিন ধরে অপেক্ষায় ছিল তারা।’

শুরুটা হার দিয়ে। তারপর কীভাবে বদলে গেল দলের চেহারা? শানাকা জানিয়েছেন সেই কথা। তিনি বলেন, ‘প্রথম ম্যাচ হারার পর সিরিয়াস আলোচনা হয়েছিল আমাদের মধ্যে। আমরা জানতাম, প্রতিভা আমাদের যথেষ্টই আছে। কিন্তু ব্যাপারটি ছিল ম্যাচ পরিস্থিতিতে সেই প্রতিভাকে কাজে লাগানো এবং সবাই মিলে নিজেদের মেলে ধরা। দল হিসেবে ও কোচিং স্টাফ থেকে আমরা যে ধরনের আবহ তৈরি করেছি, সেটিই এখানে কাজে দিয়েছে।’

আগামী মাসেই অস্ট্রেলিয়ায় বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। সেখানেই চোখ রাখছেন দাসুন শানাকা। তিনি বলেন, ‘আমাদের চোখ এখন সামনের দিকে। বিশ্বকাপের আগেও আমরা এই মোমেন্টাম ধরে রাখতে চাই।’

কিন্তু অবাক হওয়ার মতো বিষয় হচ্ছে এশিয়া কাপের চ্যাম্পিয়ন দল শ্রীলঙ্কা সরাসরি খেলতে পারবে না বিশ্বকাপে। দাসুন শনাকাদের যোগ্যতা অর্জন পর্বের বাধা টপকে মূল পর্বে খেলতে হবে। শ্রীলঙ্কার অধিনায়ক অবশ্য তা নিয়ে চিন্তিত নন। তিনি চান যোগ্যতা অর্জন পর্বের ফায়দা তুলতে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব তাঁদের জন্য ইতিবাচক বলেই মনে করেন শনাকা। তিনি বলেছেন, ‘‘মূল প্রতিযোগিতা শুরুর আগে আমরা পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ পাব। যোগ্যতা অর্জন পর্ব খেলতে হওয়ায় আমাদের জন্য ভালই হবে। আশা করি এশিয়া কাপের ছন্দ ধরে রাখতে পারব আমরা।’’ যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে বলে হীনমন্যতায় ভুগতে নারাজ শনাকা। তিনি বলেছেন, ‘‘গত বিশ্বকাপেও আমাদের যোগ্যতা অর্জন পর্ব খেলতে হয়েছিল। তিন –চার বছর ধরে এ ভাবেই হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। 

শেষ দু’বছর আমরা কিন্তু বেশ ভাল ক্রিকেট খেলছি। বিশ্বকাপের আগে এশিয়া কাপ জয় আমাদের কাজে লাগবে। আত্মবিশ্বাসী করবে।’’ উল্লেখ্য, ২০ ওভারের ক্রিকেটে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা অভিযান শুরু করবেন ১৬ অক্টোবর নামিবিয়ার বিরুদ্ধে।

দেশের কঠিন পরিস্থিতির মধ্যে এশিয়া কাপ জয় বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন শনাকা। তিনি বলেছেন, ‘‘এই জয়টা আমাদের কাছে অন্য রকম। দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ এই সাফল্য। দেশের মানুষ খুবই সমস্যার মধ্যে রয়েছেন। বাড়ি ফিরেও হয়তো আমাদের কিছু সমস্যার মুখোমুখি হতে হবে। এই পরিস্থিতিতে দেশবাসীর মুখে হাসি দেখে আমরা সত্যিই আপ্লুত।’’

এশিয়া কাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হার। তার পর আর এশিয়া কাপে আটকানো যায়নি শ্রীলঙ্কাকে। ফাইনাল পর্যন্ত সব ম্যাচ জিতেছেন শনাকারা। অথচ প্রতিযোগিতা শুরুর আগে শ্রীলঙ্কাকে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসাবে ধরেননি অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞই। 

দলের পারফরম্যান্স নিয়ে শ্রীলঙ্কার অধিনায়ক বলেছেন, ‘‘আমরা ক্রিকেট বিশ্বকে দু’দশক আগে ফিরিয়ে নিয়ে যেতে চেয়েছিলাম। আগের মতো আগ্রাসী ক্রিকেট যে আমরা এখনও খেলতে পারি, সেটাই দেখাতে চেয়েছিলাম। সবাই মিলে অতীতের সেই উৎসবের মুহূর্তগুলো ফিরিয়ে আনতে চেয়েছি। মনে হয় দল হিসাবে আমরা বেশ ভালই খেলছি এখন।’’ দেশের এই চরম দুর্দিনে মানুষের মুখে একটু হলেও হাসি এনে দিতে সমর্থ হয়েছে লঙ্কাবাহিনী। শুধু এশিয়া মহাদেশের শ্রেষ্ঠত্বের মুকুট পড়েই শান্ত হতে চায় না শ্রীলঙ্কা স্বপ্ন এখন গোটা ক্রিকেট বিশ্বের মুকুট মাথায় ভরা। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে দেশকে আরেক ধাপ এগিয়ে নিতে চায় শ্রীলঙ্কা ক্রিকেট দল‌।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭