ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত করতে চায় যুক্তরাষ্ট্র


প্রকাশ: 13/09/2022


Thumbnail

যুক্তরাষ্ট্র ও তার অনুচর বাহিনী ইউক্রেন যুদ্ধকে দীর্ঘায়িত করতে চায় বলে মন্তব্য করেছেন রাশিয়ার সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তা নিকোলাই প্যাতরুশেভ।

আজ সোমবার মস্কোয় এক বক্তব্যে নিকোলাই এই মন্তব্য করেন।সার্বিকভাবে ইউক্রেনের চলমান ঘটনাপ্রবাহের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, আমেরিকা ও তার অনুচরেরা ইউক্রেনে সমরাস্ত্র ও সামরিক সরঞ্জামের ঢল নামিয়ে চলমান যুদ্ধকে দীর্ঘায়িত করতে চায়। পরবর্তিতে এসব সমরাস্ত্র ইউক্রেনের নিরীহ জনগণকে দমনের কাজে ব্যবহৃত হবে বলে মনে করেন তিনি।

রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব প্যাতরুশেভ আরো বলেন, ইউক্রেনের ‘নাৎসিবাদী সরকারের’ প্রতি পশ্চিমাদের সমরাস্ত্র সহযোগিতা এবং রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা ও চাপপ্রয়োগ সত্ত্বেও ইউক্রেনে রাশিয়ার সামরিক লক্ষ্যগুলো অর্জিত হবেই।

জাপোরোজ্জিয়া পরমাণু স্থাপনার নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে নিকোলাই বলেন, ন্যাটো বাহিনীর দেয়া সমরাস্ত্রের সাহায্যে চালানো হামলা পরমাণু স্থাপনার জন্য হুমকি সৃষ্টি করেছে।

এ ধরনের হামলা শুধু ইউক্রেনের বেশিরভাগ জনগোষ্ঠীর জন্য নয়, সেইসঙ্গে ইউরোপীয় জনগণের জন্যও বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলে মনে করছেন রুশ সর্বোচ্চ নিরাপত্তা এই কর্মকর্তা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে। এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তরে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলে সামরিক অভিযান বন্ধ হবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭