ইনসাইড ট্রেড

‘প্রতারণার ছক’ মিনিকেট চাল


প্রকাশ: 14/09/2022


Thumbnail

চিকন আকারের জনপ্রিয় চাল ‘মিনিকেট’কে ‘প্রতারণার ছক’ বলছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে নিত্যপণ্যের উৎপাদনকারী, সরবরাহকারী প্রতিষ্ঠান ও সুপার শপের প্রতিনিধিদের সঙ্গে প্যাকেটজাত নিত্যপণ্যের মূল্যের বিষয়ক এক মতবিনিময় সভায় অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান এ কথা বলেন। 

সরকারের সায় নিয়ে এই চাল বাজার থেকে তুলে নিতে মিলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে অধিদপ্তর। এমনটি না হলে অভিযান শুরু করবেন বলে জানান তিনি। 

একই দিন সচিবালয়ে আলাদা অনুষ্ঠানে ‘মিনিকেট’ নামে বাজারে প্রচলিত চালের বিরুদ্ধে সরকারের অবস্থান পরিষ্কার করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বাজার থেকে মিনিকেট চাল সরাতে সরকারের একাধিক মন্ত্রণালয়ের সুপারিশ তারা পেয়ে গেছেন।

“কৃষি মন্ত্রণালয়ের অধীনে যারা ধান গবেষণার সাথে যুক্ত আছেন, তারা জানিয়েছেন, মিনিকেট নামে চালের কোনো ভ্যারাইটি নেই। এটি একটি প্রতারণার ছক। এর ব্র্যান্ডিং করে মানুষের পকেট কাটা হচ্ছে। খাদ্য মন্ত্রণালয় থেকে মিনিকেট চালের বাজারজাতকরণ বন্ধের জন্য ভোক্তা অধিকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।”

তিনি বলেন, “আমরা খোঁজ নিয়ে জানতে পেরেছি, মোটা চালকে ছাঁটাই করে চিকন করে পলিশ করা হয়, ব্রাইটনেস বাড়ানো হয়। তারপর সেগুলোকে মিনিকেট, সুপার মিনিকেট, প্রিমিয়াম বা বিভিন্ন নামে বিক্রি করা হয়।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭