ইনসাইড টক

‘রাজনৈতিক দলগুলোর মত বিরোধের ফল ছিল ওয়ান-ইলেভেন’


প্রকাশ: 14/09/2022


Thumbnail

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং অর্থনীতিবিদ ড. বদিউল আলম মজুমদার বলেছেন, নির্বাচন কমিশন রোডম্যাপ ঘোষণা করে মিছে মিছে প্যাঁচাল বাড়াচ্ছে। কারণ রোডম্যাপ দিয়ে কি হবে যেখানে নির্বাচনের কতগুলো মৌলিক বিষয় অমিমাংসিত। যেমন, এর আগে ইভিএম নিয়ে ইসি একটা বিতর্ক সৃষ্টি করেছে। মিমাংসিত হওয়ার অনেকগুলো ইস্যু আছে, এই ইস্যুগুলো হচ্ছে নিবার্চনকালীন সরকার নিয়ে, ইস্যু আছে বিরোধী দল নির্বাচনী মাঠে থাকতে পারবে কিনা। কারণ এখন থেকেই বিরোধী দলগুলোর ওপর হামলা মামলা করা হচ্ছে।

আজ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রোডম্যাপ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের এই রোডম্যাপ নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. বদিউল আলম মজুমদার বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ। 

ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন কমিশন যেভাবে নির্বাচনকে নিয়ে সামনে এগোচ্ছে এতে করে একটি ব্যর্থ নির্বাচন হবে। কমিশনরে এখনকার কার্যক্রম শুধু আনুষ্ঠানিক ছাড়া কিছু নয়। এগুলোর কোনো মূল্য আছে বলে আমার মনে হয়। 

বর্তমান সংকটকে কাজে লাগিয়ে তৃতীয়পক্ষ সৃষ্টি হওয়ার কোনো আশঙ্কা প্রকাশ করছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ওয়ান-ইলেভেন ছিল রাজনৈতিক দলগুলোর মত বিরোধের সফল। রাজনৈতিক দলগুলোই তৃতীয় কোনো পক্ষকে ক্ষমতায় আসার স্বপ্ন দেখাচ্ছে। যখন কোনো দেশে নির্বাচনের মাধ্যমে ক্ষমতা গ্রহণের পথ বন্ধ হয়ে যায় তখন  অনিয়মতান্ত্রিকভাবে কেউ ক্ষমতায় আসবে এটা স্বাভাবিক। 

ড. বদিউল আলম মজুমদার বলেন, বর্তমান সরকারের আমলে গত কয়েক বছরে যতগুলো নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সবগুলো ছিল বিতর্কিত। গত দুই জাতীয় নির্বাচনই ব্যর্থ নির্বাচন হয়েছে। সামনে সে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে সেটিও আরেকটি ব্যর্থ নির্বাচন হবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭