ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: উভয় সঙ্কটে জার্মানি


প্রকাশ: 14/09/2022


Thumbnail

ইউক্রেনে ভারী অস্ত্র সরবরাহ নিয়ে ক্রমাগত চাপ বাড়ছে জার্মানির ওপর। জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ ইউক্রেনে অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি ভঙ্গ করছেন বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। অন্যদিকে শলজের সঙ্গে টেলিফোন সংলাপে অংশ নিয়ে রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পাশাপাশি ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত এপ্রিলে রুশ আগ্রাসনে কোণঠাসা হবার পর চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মোড় ঘুরতে শুরু করেছে। নতুন করে বহু এলাকা পুনরুদ্ধার করার দাবি করেছে ইউক্রেন। তবে রুশ বাহিনীর বিরুদ্ধে চলমান পাল্টা আক্রমণ অব্যাহত রাখতে প্রয়োজন প্রচুর পরিমাণ সামরিক সরঞ্জাম।

কিন্তু ঘোষণা অনুযায়ী ইউক্রেনে অস্ত্র সরবরাহ করতে জার্মানির অনীহার বিষয়টি প্রকাশ্যে এনেছেন জার্মান সংসদের বিরোধী দল সিডিইউ।

অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তার পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা অভিযোগের সুরে বলেন, রুশ সেনাদের কোণঠাসা করতে জার্মানির তৈরি লেওপার্ড ট্যাংকসহ অন্যান্য সাঁজোয়া যান খুব বেশি প্রয়োজন। ইউক্রেনের সাধারণ নাগরিকদের সুরক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে বার্লিনের উচিত শুধু কথায় নয়, চাহিদা অনুযায়ী অস্ত্র সরবরাহ করা।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোন সংলাপের পর মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন জার্মান চ্যান্সেলর। এ সময় দ্রুত সময়ের মধ্যে ইউক্রেন থেকে রুশ সেনাদের ফিরিয়ে নেয়ার আহ্বান জানান ওলাফ শলজ।

একইসঙ্গে ইউক্রেনে উৎপাদিত দেশটির বিভিন্ন বন্দরে আটকে থাকা খাদ্যশস্যবাহী জাহাজ অবিলম্বে ছেড়ে দেয়ার বিষয়ে যে চুক্তি স্বাক্ষর হয়েছে তা ভঙ্গ না করতে পুতিনকে অনুরোধ জানান শলজ। 

অন্যদিকে দেড় ঘণ্টাব্যাপী এ টেলিফোন আলাপে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জার্মানিসহ পশ্চিমা বিশ্বের রাশিয়াবিরোধী রাজনীতি না করার অনুরোধ জানান। পুতিন বলেন, জার্মানিসহ পশ্চিমা দেশগুলো যত দিন ইউক্রেনকে অস্ত্র দিয়ে যাবে তত দিন শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয়। সবশেষে নিষেধাজ্ঞা তুলে না নিলে ইউরোপের ‘কপালে দুঃখ’ আছে বলেও শলজকে সতর্ক করেন পুতিন। 

এমন পরিস্থিতির মধ্যেই ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে ডেনমার্ক। আর ইউক্রেনের হাসপাতালগুলোতে মোবাইল টিম পাঠাবে বাল্টিক অঞ্চলের দেশ এস্তোনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭