ইনসাইড পলিটিক্স

বিশ্বাস ঘাতকের আদর্শে চলবে বিএনপি?


প্রকাশ: 15/09/2022


Thumbnail

শাহ মোয়াজ্জেম হোসেন। বিএনপির ভাইস চেয়ারম্যান। গতকাল বুধবার রাত ৯টা ৩০ মিনিটে গুলশান নিজ বাসায়  ইন্তেকাল করেন এই বর্ষীয়ান রাজনীতিক। আজ বেলা ১১টায় নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তার প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। সেখানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, শাহ মোয়াজ্জেম হোসেনের আদর্শের ধারায় বিএনপি এগিয়ে যাবে। এরপর থেকে রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে যে, বিএনপি কি তাহলে একজন বিশ্বাস ঘাতকের আদর্শে পরিচালিত হবে? কারণ রাজনৈতিক অঙ্গনে শাহ মোয়াজ্জেম হোসেন একজন বিশ্বাস ঘাতক হিসেবেই পরিচিত। তার আদর্শ ছিল বিশ্বাসঘাতকতা, প্রতারণা এবং হত্যা।

শাহ মোয়াজ্জেম হোসেনের রাজনৈতিক হাতেখড়ি শুরু হয় ছাত্রলীগে। জাতির পিতা বঙ্গবন্ধুর আনুকূলে তিনি ছাত্রলীগের নেতা হয়েছিলেন। ১৯৭০ ও ১৯৭৩ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন প্রবীণ এই রাজনীতিক। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পার্লামেন্টে প্রথমবারের মতো চিফ হুইপ নির্বাচিত হন। ১৯৭৩ সালের নির্বাচনের পর দ্বিতীয়বারের মতো চিফ হুইপ নির্বাচিত হন তিনি। কিন্তু পরবর্তিতে তিনি বঙ্গবন্ধুর সঙ্গে বড় বিশ্বাসঘাতকতা করেছেন। পঁচাত্তরের হত্যাকাণ্ড এবং জেল হত্যার সঙ্গে যারা জড়িত তাদের সঙ্গে ভালো সখ্যতা ছিল এই নেতার। বঙ্গবন্ধু হত্যার পর তার রক্তের ওপর হেটে খুনি মোশস্তাকের মন্ত্রী সভায় যোগ দিয়েছিলেন শাহ মোয়াজ্জেম হোসেন। 

রাজনৈতিক পটপরিবর্তনে আশির দশকে শাহ মোয়াজেম হোসেন যোগ দেন জাতীয় পার্টিতে এবং জাতীয় পার্টির মহাসচিব, এরশাদ সরকারের মন্ত্রী, সংসদ উপনেতা ও উপ-প্রধানমন্ত্রী হন তিনি। চারদলীয় জোট সরকারের শেষ সময়ে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিতে যোগ দেন। সর্বশেষ তিনি বিএনপির ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭