ওয়ার্ল্ড ইনসাইড

দ্রুত নিভে যাবে আইফেল টাওয়ারের আলো


প্রকাশ: 15/09/2022


Thumbnail

রাশিয়া ও ইউক্রেনের মাঝে চলমান যুদ্ধের কারণে ইউরোপের অন্যান্য দেশের মতো ফ্রান্সেও তীব্র জ্বালানি সংকট দেখা দিয়েছে। ইতোমধ্যে বেড়ে গেছে বিদ্যুতের দাম। পরিস্থতি সামাল দিতে বিদ্যুতের ব্যবহার সর্বোচ্চ কমানোর চেষ্টায় করছে দেশটির সরকার।

জ্বালানি সংকট নিরসনে অন্তত ১০ শতাংশ বিদ্যুৎ খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। এরই আলোকে বিশ্বখ্যাত আইফেল টাওয়ারের আলো সোয়া এক ঘণ্টা আগেই নিভিয়ে ফেলা হবে।

যেখানে আগে সাধারণত রাত একটা পর্যন্ত আইফেল টাওয়ারের আল;ও জ্বলতো, এখন তা রাত ১১টা ৪৫ মিনিটেই বন্ধ করে দেওয়া হবে। তবে নিরাপত্তার স্বার্থে রাস্তার আলো আপাতত বন্ধ করা হবে না।

রাজধানী প্যারিস শহরের বিদ্যুতের খরচ এক কোটি ইউরো বেড়ে গেছে বলে জানিয়েছেঝ সেখানকার মেয়র। এই বাড়তি খরচের সমস্যা কাটাতেই শহরে অন্তত ১০ শতাংশ বিদ্যুৎ কম খরচ করা হবে। সেখানে আইফেল টাওয়ারে আলো আগেভাগে বন্ধ করে দিলে প্রায় চার শতাংশ বিদ্যুৎ বাঁচবে।

এছাড়াও নেয়া হয়ে আরো কিছু পদক্ষেপ। যেমন, সুইমিংপুলে তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস থেকে এক ডিগ্রি কমিয়ে এবার ২৫ ডিগ্রিতে নামানো হবে। সরকারি বাড়ির তাপমাত্রাও কমিয়ে ১৮ ডিগ্রি সেলসিয়াসে রাখা হবে। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে এই সকল সিদ্ধান্ত পুরোপুরি কার্যকর হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭