ওয়ার্ল্ড ইনসাইড

সীমান্ত সংঘাতের পর প্রথমবার মুখোমুখি মোদি-জিনপিং


প্রকাশ: 15/09/2022


Thumbnail

বিগত ২০২০ সালের সীমান্ত সংঘাত ঘিরে এশিয়ার বৃহত্ততম দুই প্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও চীনের সম্পর্কের ব্যাপক অবনতির পর প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছেন উভয় দেশের প্রধানমন্ত্রী।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, উজবেকিস্তানের সমরকান্দ শহরে আঞ্চলিক নিরাপত্তা সংস্থা সাংহাই কোঅপারেশন অর্গানাইজশেনের (এসসিও) সম্মেলনে মুখোমুখি হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে ত্যদের মধ্যে দ্বিপাক্ষিক কোন বৈঠক অনুষ্ঠিত হবে কিনা তা ন্সিছিত করে বলা যাচ্ছেনা।

প্রতিবেদনে বলা হয়, আঞ্চলিক নিরাপত্তা সংস্থা এসসিওর সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার সমরকান্দের উদ্দেশে দিল্লি ছাড়বেন নরেন্দ্র মোদি। তার পাশাপাশি এই সম্মেলনে শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও যোগ দিবেন।

এদিকে, এক বিবৃতিতে ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, এসসিওর শীর্ষ সম্মেলনে আমি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন সমস্যা, এসসিওর সম্প্রসারণ, সংস্থার বহুমুখীকরণ ও পারস্পরিক সহযোগিতা আরও গভীর করার বিষয়ে মতামত বিনিময়ের জন্য উন্মুখ হয়ে আছেন তিনি।

সম্মেলনে বাণিজ্য, অর্থনীতি, সংস্কৃতি ও পর্যটনের বিষয়েও বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা ব্যক্ত করেছেন তিনি।

দুই বছরেরও বেশি সময় ধরে চলা অচলাবস্থার পর পশ্চিম হিমালয়ের প্রত্যন্ত সীমান্তের বিতর্কিত একটি এলাকা থেকে চলতি সপ্তাহে ভারতীয় ও চীনা সৈন্যরা নিজ নিজ চৌকিতে ফিরে গেছেন। উভয় দেশের সৈন্যদের পিছু হটার পর সমরকান্দে মুখোমুখি হতে যাচ্ছেন ভারত ও চীনের দুই সরকার প্রধান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭