ওয়ার্ল্ড ইনসাইড

১৯৪৫ সালের পর সবচেয়ে কঠিন শীত আসছে


প্রকাশ: 15/09/2022


Thumbnail

১৯৪৫ সালের পর সবচেয়ে কঠিন শীতকাল আসছে বলে মন্তব্য করেছেন সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিস। এবারের শীতকাল ইউরোপের জন্য অর্থনৈতিক এবং রাজনৈতিক দুই দিক দিয়েই অত্যন্ত চ্যালেঞ্জিং হবে বলে মনে করছেন তিনি।

কসোভো ইস্যুতে সার্বিয়ার জাতীয় সংসদের দুই দিনব্যাপী বিশেষ অধিবেশনের সমাপনী ভাষণে এসব কথা বলেন আলেকজান্ডার ভুসিস। কসোভো প্রসঙ্গে নিজের বক্তৃতায় তিনি বলেন, সার্বিয়ান সরকার কোনমতেই বিচ্ছিন্ন হয়ে যাওয়া কসোভোকে স্বাধীন রাষ্ট্র বলে স্বীকৃতি দেবে না। বরং নিজের অবস্থান ধরে রেখেই সবরকম পশ্চিমা চাপ মোকাবেলা করবে বলে জানান তিনি।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডিক্রো সম্প্রতি রাশিয়ার গ্যাস ছাড়া ইউরোপের অর্থনীতি সম্পূর্ণভাবে স্থবির হয়ে পড়বে বলে যে বক্তব্য দিয়েছেন তার উদ্ধৃতি দিয়ে সার্বিয়ার প্রেসিডেন্ট বলেন, বেলজিয়ামের প্রধানমন্ত্রীর কথায় যথেষ্ট বাস্বতা রয়েছে। 

‘সমগ্র ইউরোপের অর্থনীতির জন্য ধ্বস নামবে  এবং সেটা ঠেকানো অসম্ভব হয়ে পড়বে। সার্বিয়া যদিও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ নয় তবে এর তেল সরবরাহ ব্যবস্থা যেহেতু ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ভেতর দিয়ে চালু সে কারণে ইইউ রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দিয়েছে তাতে সার্বিয়াও সমানভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আগামী ছয় মাস ইউরোপের জন্য অত্যন্ত কঠিন সময় হবে। এর আগে ইউরোপ এবার কঠিন একটি শীতকাল মোকাবেলা করতে যাচ্ছে এবং পরের শীত হবে মেরু অঞ্চলের মতো বলে মন্তব্য করেছিলেন তিনি।

এদিকে, এবারের শীতের জন্য জ্বালানি আমদানি করতে তিন বিলিয়ন ইউরো বরাদ্দ করেছে সার্বিয়া। দেশটির পরিকল্পনা রয়েছে শীতকে মাথায় রেখে ওই অর্থে বিপুল পরিমাণ জ্বালানি ক্রয় করা। সেরকম প্রস্তুতি এরই মধ্যে শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির জ্বালানি মন্ত্রী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭