ওয়ার্ল্ড ইনসাইড

কোথায় যাচ্ছে রাশিয়ার গ্যাস?


প্রকাশ: 16/09/2022


Thumbnail

টানা দ্বিতীয় মাসের মত গ্যাস উত্তোলন বাড়াতে চলেছে রাশিয়া। আগস্টের মাসের পর চলতি সেপ্টেম্বরের প্রথমার্ধেও গ্যাস উৎপাদন বাড়ানো হয়েছে দেশটির রাষ্ট্রায়াত্ত গ্যাস কোম্পানি গ্যাজপ্রমে।

কিন্তু এত গ্যাস যাচ্ছে কোথায়? মার্কিন সংবাদমাধ্যম ব্লমবার্গের প্রতিবেদন অনুযায়ী, ইউরোপীয় বাজারে রাশিয়ার গ্যাস সরবরাহ ক্রমাগত কমলেও রপ্তানি বাড়ছে চীনে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত দৈনিক ৮৪ কোটি ৭০ লাখ ঘনমিটার গ্যাস উত্তোলন করেছে রাশিয়া। গত আগস্টের তুলনায় ২ দশমিক ১ শতাংশ বেশি। চলতি বছরে এ পর্যন্ত দেশটির মোট গ্যাস উৎপাদন ৩০ হাজার ৮০ কোটি ঘনমিটার ছাড়িয়েছে। যদিও গত বছর একই সময়ের তুলনায় এটি প্রায় ১৬ শতাংশ কম।

রাশিয়ার গ্যাসের অন্যতম প্রধান ক্রেতা ইউরোপ। প্রতি বছর পুরো ইউরোপজূরে গ্যাসের চাহিদার এক-তৃতীয়াংশই সরবরাহ করতো রাশিয়া। ইউক্রেন যুদ্ধে ইউরোপ মস্কো বিরোধী অবস্থান নিলে প্রতিক্রিয়া হিসেবে গ্যাস সরবরাহ কমিয়ে দেয় রাশিয়া। এদিকে, রুশ জ্বালানিতে নানা বিধিনিষেধ দিয়েছে ইউরোপও।

চলতি মাসের শুরুর দিকে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করে ইউরোপীয়দের ওপর সবশেষ আঘাত হানে রাশিয়া। এটি কবে নাগাদ ফের চালু হবে, তার কোনো নিশ্চয়তা নেই।

ব্লুমবার্গের প্রতিবেদন অনুসারে, সেপ্টেম্বরের প্রথমার্ধে সাবেক সোভিয়েত দেশগুলোর বাইরে দৈনিক ১৭ কোটি ৩০ লাখ ঘনমিটার গ্যাস রপ্তানি করেছে গ্যাজপ্রম। এটি গত আগস্টের তুলনায় ২২ শতাংশ কম। আর চলতি বছরের শুরুর থেকে সংস্থাটি প্রধান বিদেশি ক্রেতাদের কাছে গ্যাস সরবরাহ করেছে ৮ হাজার ৪৮০ কোটি ঘনমিটার, যা আগের বছর একই সময়ের তুলনায় ৩৯ শতাংশ কম।

রাশিয়া থেকে ইউরোপে প্রায় সব প্রধান গ্যাস-পাইপলাইন বন্ধ রয়েছে। ইউক্রেনের মধ্য দিয়ে সরবরাহ বন্ধ। হাঙ্গেরি ও সার্বিয়াতে সরবরাহ করা হচ্ছে তুর্কস্ট্রিম পাইপলাইনের সাহায্যে, যেটি গেছে রাশিয়া থেকে তুরস্ক পর্যন্ত।

গ্যাজপ্রম এক বিবৃতিতে জানিয়েছে, পাওয়ার অব সাইবেরিয়া লিঙ্কের মাধ্যমে চীনে গ্যাস সরবরাহ নিয়মিতই চুক্তিভিত্তিক পরিমাণকে ছাড়িয়ে যাচ্ছে। এতে দৈনিক সরবরাহের নতুন রেকর্ড হয়েছে গত ১০ সেপ্টেম্বর। রাশিয়া থেকে চীনে এ বছর দেড় হাজার থেকে ১ হাজার ৬০০ কোটি ঘনমিটার গ্যাস রপ্তানি হবে বলে আশা করা হচ্ছে। ২০২১ সালে এর পরিমাণ ছিল ১ হাজার ৪০ কোটি ঘনমিটার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭