কালার ইনসাইড

সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্র-ওয়েব সিরিজ-নাটক নির্মাণ বাড়ছে


প্রকাশ: 16/09/2022


Thumbnail

সময়ের সাথে পাল্লা দিলে বদলে যাচ্ছে চলচ্চিত্র, নাটক নির্মাণ। পরিবর্তন আসছে গল্পেও। কল্পকাহিনী কিংবা রূপকথার গল্পের বহু চলচ্চিত্র নির্মিত হয়েছে বাংলাদেশে। এ ধরনের চলচ্চিত্র বেশ উপভোগ্য ও জনপ্রিয়তাও পেয়েছে। তবে বাস্তব কিংবা সত্য ঘটনা অবলম্বনে নির্মিত চলচ্চিত্রের প্রতি দর্শকের আগ্রহ আরও বেশি। কারণ, কাল্পনিক চরিত্রের তুলনায় বাস্তবের রক্ত-মাংসের মানুষের চরিত্রের সঙ্গে বেশি একাত্মতা অনুভব হয়। সত্য ঘটনার ওপর ভিত্তি করে চলচ্চিত্র নির্মাণের ধারা অনেক আগে থেকে হয়ে আসলেও ইদানীং এর প্রভাব বেড়েছে। বেশ কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে, নির্মাতারা এখন এ ধরনের চিত্রনাট্যের প্রতি গুরুত্ব দিচ্ছেন।

মুক্তি প্রতীক্ষিত 'শিমু' চলচ্চিত্র দিয়েই শুরু করা যাক। ১১ বছর বয়সে বাবা বিয়ে ঠিক করলে স্কুলের জমানো টাকা নিয়ে ঢাকায় চলে আসেন বরিশালের মেয়ে ডালিয়া আক্তার ডলি। চাচাত বোনের সহযোগিতায় একটি গার্মেন্টসে কাজ শুরু করেন। এক সময় একটি সংগঠন দাঁড় করান এবং নানা বাধা-বিপত্তি ও হুমকির পরও থেমে যান না ডালিয়া। শ্রমিক নেত্রী ডালিয়ার এই সংগ্রামী সত্য ঘটনা নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র 'শিমু'।

পরিচালক বলেন, ডালিয়ার জীবনেরই সত্য ঘটনায় নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। প্রতিকূলতাকে জয় করে সামনে এগিয়ে চলা প্রতিটি সংগ্রামী মানুষের গল্প 'শিমু'।চলচ্চিত্রটি দেশে মুক্তির আগেই বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে সাতটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে 'শিমু'। টরেন্টো ও বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবে প্রশংসা অর্জন করে চলচ্চিত্রটি।

তরুণ নির্মাতা রায়হান রাফি পরিচালিত তৃতীয় চলচ্চিত্র 'পরাণ'। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রের প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ ও ইয়াশ রোহান। এর টিজার প্রকাশের পর বরগুনার আলোচিত সত্য ঘটনা মিন্নি, রিফাত ও নয়ন বন্ডের ঘটনার সঙ্গে এর অনেকটাই মিল রয়েছে বলে অনেকের মন্তব্য। তবে পরিচালক রাফি বলেন, আমরা সত্য ঘটনা থেকে উৎসাহ পেয়েছি। কিন্তু এটা মিন্নির ঘটনা না।

ছবিটি মুক্তির পর বেশ প্রশংসা পেয়েছে। দেশের পাশাপাশি বিদেশেও বেশ আলোচনার তৈরি করেছে ছবিটি।

প্রযোজনা সংস্থা সঙ্গীর ব্যানারে নির্মিত হচ্ছে নিটোল প্রেমের চলচ্চিত্র 'হলুদ শহর'। নব্বইয়ের দশকের দুই কিশোর-কিশোরীর প্রেমের সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটি পরিচালনা করছেন রাইসুল ইসলাম অনিক। মূল ভূমিকায় দেখা যাবে দুই নতুন মুখ রাকিব হোসেন ইভন ও জান্নাতুল ঋতুকে। আরও আছেন নরেশ ভূইয়া, আনোয়ার শাহী, ফরহাদ লিমন, শেখ স্বপ্না, শাহীন মৃধা, মনিরুজ্জামান মনিসহ অন্য শিল্পীরা। ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়েছে এর শুটিং। সংগীত করেছেন বাংলাদেশের সৌর ও ভারতের অধ্যায়ন ধারা।

ঘটনাটি ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের। চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে বিমান ছিনতাইয়ের চেষ্টা করেন পলাশ নামের এক যুবক। ঘটনার দিনই কমান্ডো অপারেশনে নিহত হন পলাশ। পরে জানা যায়, সাবেক স্ত্রী চিত্রনায়িকা শামসুন নাহার সিমলার সঙ্গে ডিভোর্সের পর মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন পলাশ। তদন্তে আরও জানা যায়, মূলত ভয় দেখানোর মাধ্যমে দৃষ্টি আকর্ষণ করতেই পলাশের 'অস্ত্র ও বোমাকান্ড'। এ ঘটনাটি সিনেপর্দায় নিয়ে আসছেন 'পদ্মাপুরাণ' খ্যাত নির্মাতা রাশিদ পলাশ। ছিনতাই চেষ্টা করা সেই বিমানের নাম ছিল 'ময়ূরপঙ্খী'। পরিচালকও প্রথমে চলচ্চিত্রের নাম রেখেছিলেন সেই বিমানের নামেই। পরে পরিবর্তন করে রাখা হয় 'ময়ূরাঙ্ক্ষী'। এই চলচ্চিত্রে অভিনয় করছেন ইয়ামিন হক ববি, দীপ। ইতোমধ্যে ছবিটির শুটিংও শেষ হয়েছে। 

ভারতের ব্রিটিশ-বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা এবং প্রথম শহীদ বিপস্নবী নারী প্রীতিলতা ওয়াদ্দেদার। তার সংগ্রামী জীবন নিয়ে নির্মিত হচ্ছে দুটি চলচ্চিত্র। একটি 'প্রীতিলতা' অন্যটি 'ভালোবাসার প্রীতিলতা'। দুটি চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা পরিমনী ও নুসরাত ইমরোজ তিশা।

রায়হান রাফি পরিচালিত ওয়েব ফিল্ম 'জানোয়ার'-এর কাহিনীটিও বাস্তব ঘটনা অবলম্বনে। করোনাকালে খুন ও গণধর্ষণের একটি মর্মান্তিক ঘটনা নিয়ে নির্মাণ করা হয়েছে চলচ্চিত্রটি। এতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন এলিনা শাম্মী, রাশেদ মামুন অপু, তাসকি রহমান, ফরহাদ লিমন, মুনমুন আহমেদ, আর এ রাহুল, জামশেদ শামীম, জাহাঙ্গীর আলম, শিশুশিল্পী আরিয়া অরিত্রসহ অনেকে। চলচ্চিত্রটি ওটিটি প্ল্যাটফর্ম সিনেমাটিকে মুক্তি পেয়েছে।

একটি বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে নির্মিত হয়েছে সাম্প্রতিক সময়ের তুমুল আলোচিত চলচ্চিত্র 'রেহানা মরিয়ম নূর'। চলচ্চিত্রটি কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়ালি সিলেকশনে অন্তর্ভুক্ত হয়। আলোচিত এই চলচ্চিত্রটি নির্মাণ করেছেন আব্দুলস্না মোহাম্মদ সাদ। এতে প্রধান চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন আজমেরী হক বাঁধন। এ ছাড়া আরও বেশ কিছু চলচ্চিত্র নির্মাণাধীন ও মুক্তির অপেক্ষায় রয়েছে।

নির্মাতা শিহাব শাহীন পরিচালিত ওয়েব সিরিজ ‘মরীচিকা’। এই ওয়েব সিরিজ নির্মিত হয়েছে একটি সত্য ঘটনা অবলম্বনে। সেই সত্য ঘটনা ২০০২ সালের। তখন ওই সময়ের আলোচিত ও জনপ্রিয় মডেল তানিয়া মাহবুব তিন্নি হত্যার শিকার হয়েছিলেন। তার লাশ পাওয়া গিয়েছিল বুড়িগঙ্গা ব্রিজের নিচে। পরবর্তীতে তদন্তে উঠে আসে, রাজনীতিবিদ গোলাম ফারুক অভির সঙ্গে তিন্নির সম্পর্ক ছিলো। আর তিনিই তিন্নিকে হত্যা করিয়েছিলেন। যদিও সেই মামলার সুরাহা হয়নি। কারণ অর্থ ও প্রভাব খাটিয়ে গোলাম ফারুক অভি পালিয়ে যান কানাডায়।

তিন্নি হত্যার সেই ঘটনার সঙ্গে ‘মরীচিকা’ ওয়েব সিরিজের কাহিনী প্রায় হুবহু মিল। যদিও সিরিজটির ডেসক্রিপশনে এ বিষয়ে কিছুই বলা হয়নি। তবে অনেকেই মনে করছেন, এটি তিন্নি হত্যার ঘটনা নিয়েই বানানো হয়েছে।

‘মরীচিকা’ ওয়েব সিরিজটি প্রযোজনা করেছে প্রচারের অপেক্ষায় থাকা ওয়েব প্ল্যাটফর্ম চরকি। এতে অভিনয় করেছেন আফরান নিশো, সিয়াম,মাহি,নাজনীন চুমকি, শিমুল খান ও আব্দুল্লাহ রানা প্রমুখ।

এদিকে এই নির্মাতার আরও এক ওয়েব সিরিজ ‘আগস্ট ১৪’।সেই সিরিজটিও ছিলো বহুল আলোচিত তরুণী ঐশীকে কেন্দ্র করে। যে কিনা তার বাবা-মাকে হত্যা করেছিল।

শুধু চলচ্চিত্র কিংবা ওয়েব সিরিজ নয় বর্তমানে অনেক নাটকও নির্মাণ হচ্ছে সত্য ঘটনা অবলম্বনে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭