ইনসাইড আর্টিকেল

ঢাকার মধ্যে দিনব্যাপী নৌকায় ভ্রমণের খুঁটিনাটি


প্রকাশ: 17/09/2022


Thumbnail

সারা সপ্তাহ যান্ত্রিক শহরে ব্যস্ততম সময় কাটানোর পর সকলেরই ইচ্ছা করে সপ্তাহ শেষে একটু বিশ্রাম বা বিনোদনের। পরিবার আর বন্ধুদের সাথে ঘুরতে যাওয়ার জন্য শহুরে জীবন যাপনে অভ্যস্ত মানুষ এখন খুঁজছেন বিকল্প ব্যবস্থা৷ ইট কাঠের শহুরে পার্ক কিংবা অন্যান্য বিনোদন কেন্দ্র থেকে বেরিয়ে এখন মানুষ সবুজ বা স্নিগ্ধতার কাছাকাছি যেত চায় শান্তি খুঁজে। ঢাকা শহরে নৌকা ভ্রমণে সেই স্বাদ পাওয়া যেতে পারে কিছুদূর। আমাদের জন্য শহুরে জীবনে যারা অভ্যস্ত, তাদের কাছে এই নৌ ভ্রমণই হয়ে উঠতে পারে সপ্তাহ শেষের স্নিগ্ধ রিফ্রেশমেন্ট। 

কিন্তু, প্রশ্ন হচ্ছে, ঢাকা শহরের মধে কোথায় কোথায় নৌকা ভ্রমণে যাওয়া সম্ভব,  বা কত খরচ হতে পারে। বাজেট ফ্রেন্ডলি ট্রাভেল প্ল্যানগুলোতে সবসময় এই দুইটা জিনিস লক্ষ্য রাখতে হয় যেন খরচ এবং দূরত্ব অধিক না হয়৷ এতে করে যারা দিনে এসে দিনে চলে যেতে চান কিংবা ডে লং ট্যুর দিতে চান তাদের জন্য সুবিধা হয়। শিক্ষার্থী কিংবা চাকুরিজীবিরা এইক্ষেত্রে প্রাধান্য পায় বেশি যেন তারা সারাদিনের ভ্রমণ শেষে ফিরে আসতে পারে শহরে। এমন কিছু নৌ ভ্রমণের পথ ঢাকার ভেতরেই আছে। 

প্রথমত, মিরপুর বেড়িবাঁধ এ নদীতে পথে নৌকা ভ্রমণ। সকাল বেলা বের হয়ে বেড়িবাঁধ এর যেকোনো ঘাঁটে চলে এলে সেখান থেকে নৌকা ভাড়া করে ঘন্টা ভিত্তিকে ঘুরা যাবে আশপাশ। মিরপুর বেড়িবাঁধ থেকে নৌকায় উঠে আশেপাশে ঢাকা উদ্যান, চন্দ্রিমা, সাত মসজিদ, গাবতলি এমন অনেক ঘাট অবদি যাওয়ার জন্য নৌকা আছে। দূরত্বের উপর ভিত্তি করে জন প্রতি ভাড়া নির্ধারণ করা হয়৷ কেউ চাইলে আবার বন্ধু বা পরিবার সাথে করে গেলে পুরো নৌকা ভাড়া করে নিতে পারে ঘন্টা ভিত্তিকে। তুরাগ নদীর এই ঘাটগুলোতে,  নৌকা ভ্রমণের জন্য সব ধরণের প্যাকেজের সুব্যবস্থা, আপনি একা ঘুরতে চাইলে সে ভ্রমণ ব্যবস্থাও রয়েছে। 

এরপর রয়েছে বেরাইত নদীতে নৌকা ভ্রমণের সুব্যবস্থা৷ উত্তর বাড্ডা বাজার থেকে এসি বাসে ৩০ টাকা ভাড়ায় পৌঁছে যাবেন ঘাটায়। বেরাইত নদীতে দিন ব্যাপী নৌকায় ঘুরা, বেরাইত টু ইছাপুর ট্রাভেল ইত্যাদি প্যাকেজের মাধ্যমে আপনি আপনার দিনব্যাপী,  নৌকা ভ্রমণের পরিকল্পনা করে ফেলতে পারবেন খুব সহজেই। সাধারণত আলাদা ভাবে যেতে চাইলে জনপ্রতি ৩০ টাকা দিয়ে যেতে পারেন এক ঘাঁটে থেকে অন্য ঘাটে। আবার সম্পূর্ণ নৌকা রিজার্ভ নিতে চাইলে সে সুব্যবস্থাও রয়েছে। 

আপনি যদি ঢাকার ভেতরে এবং খুব কাছে একেবারে নামমাত্র খরচে নৌকা ভ্রমণ করতে চান, তাহলে চলে যেতে পারেন মোহাম্মদপুর বসিলা ব্রিজে। বসিলা ব্রিজে রোজ বিকেলে অনেক দর্শনার্থী আসে। বসিলা ব্রিজটির নিচে বুড়িগঙ্গার বয়ে চলা, ছোট ছোট নৌকার ছুটে চলা, মাঝিদের বৈঠা হাতে নৌকা চালানো, খানিক পর পর জাহাজের আসা যাওয়া আপনাকে মুগ্ধ করবে।ব্রিজে গেলে আপনি বিকেলে যাবেন। কেননা বিকেল বেলার চারপাশের দৃশ্য দেখতে ভালো লাগবে। তাছাড়া এলোমেলো বাতাসের ছোঁয়া আপনাকে মুগ্ধ করবে। পশ্চিম আকাশে যখন সন্ধ্যা ডুবে যাবে তখন সন্ধ্যার মোহমায়া রুপে আপনি মুগ্ধ হবেন।

পুরাণ ঢাকা অনেক কিছুর জন্যই বিখ্যাত, পুরাণ ঢাকার অন্যতম বৈশিষ্ট্য হলো বুড়িগঙ্গা নদীতে নৌকা ভ্রমণ। একই ভাবে, পুরো নৌকা নিয়ে ভ্রমণের যেমন সুবিধা আছে বুড়িগঙ্গা নদীতে তেমন চাইলে জন প্রতি ২৫ টাকা ভাড়া দিয়েও যেতে পারেন এক স্থান থেকে অন্য স্থানে। পুরো নৌকা ভাড়া নেওয়ার ক্ষেত্রে এইখানেও ঘন্টা হিসাব করা হয়৷ ঘন্টা প্রতি ৩০০ থেকে ৫০০ অবদি চেয়ে থাকেন নৌকা চালককেরা। সুবিধা মত, যে অফার কিংবা প্যাকেজে ঘুরা পর্যাপ্ত হবে বলে মনে হয়, আমি সেই অফার বা প্যাকেজ নিজের জন্য বেছে নিতে পারেন।  

গাড়ি-ঘোড়া,  জানজটের বাইরে, প্রকৃতির কাছাকাছি,  সবুজের কাছে ছুটে যাওয়া যেন মানুষের জন্যই আজ বেশ প্রয়োজন। প্রাণশক্তি সঞ্চারের জন্য প্রকৃতির সান্নিধ্যের বিকল্প দেখতে পাওয়া যায় না। তাই অল্প খরচে শহরের ভেতর ঘুরে আসা নদী আর পরিবেশের স্নিগ্ধতায় যেন হয়ে উঠে সামনের পুরো সপ্তাহের ব্যস্ততম দিন পারি দেওয়ার জন্য ফ্রেশ মাইন্ডসেট তৈরির শুদ্ধ প্রক্রিয়া আর ছুটির দিনে হয়ে উঠে নৌকা ভ্রমণের মাধ্যমে উপভোগ্য। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭