ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতি ভাবনায় স্পিকার?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/01/2018


Thumbnail

রাষ্ট্রপতি পদের জন্য কি প্রধানমন্ত্রী স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে ভাবছেন? মঙ্গলবার রাতে স্পিকারের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আকস্মিক বৈঠকের পর রাজনৈতিক মহলে এই গুঞ্জন শুরু হয়েছে। যদিও স্পিকার শিরীন শারমিন সাংবাদিকদের জানিয়েছেন, প্রধানমন্ত্রীর সংগে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তাঁর কোনো কথা হয়নি। মঙ্গলবার রাত ৯টা ৫ মিনিটে সংসদ থেকে বেরিয়ে প্রধানমন্ত্রী স্পিকারের কক্ষে যান। সেখানে এক ঘণ্টারও বেশি সময় প্রধানমন্ত্রী স্পিকারের সঙ্গে কাটান। স্পিকার জানিয়েছেন, উন্নয়ন বাজেট, সংসদ টিভি ইত্যাদি বিষয় নিয়ে তাঁদের মধ্যে কথা হয়েছে। কিন্তু প্রচণ্ড ব্যস্ত প্রধানমন্ত্রী এসব মামুলী আলোচনার জন্য এত সময় ব্যয় করবেন, এটা বিশ্বাস করতে চাইছে না রাজনৈতিক বিশ্লেষকরা।

যারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দীর্ঘদিন চেনেন এবং তাঁর সিদ্ধান্ত গ্রহণের পদ্ধতি সম্পর্কে অবহিত তারা মনে করছেন, প্রধানমন্ত্রী স্পিকারকে নিয়ে কিছু ভাবছেন। এর আগে ড. শিরীন শারমিন যখন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন তখনও স্পিকার করার আগে প্রধানমন্ত্রী দুদফায় ড. শিরীনকে গণভবনে ডেকে কথা বলেছিলেন। প্রথম আলোচনা হয়েছিল শুধু মন্ত্রণালয় বিষয়ে। সম্প্রতি প্রধানমন্ত্রী নাটকীয় ভাবে নজিবুর রহমানকে তাঁর মুখ্য সচিব করেন। তাঁকে মূখ্য সচিব করার আগেও প্রধানমন্ত্রী ডেকে তাঁর সঙ্গে এনবিআর নিয়ে বেশ কিছুক্ষণ কথাবার্তা বলেন। মোস্তাফা জব্বারকে মন্ত্রী করার আগেও প্রধানমন্ত্রী তাঁর সঙ্গে ভিন্ন প্রসঙ্গে আলাপ করেন।

প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠরা বলছেন, যখন তার মাথায় কোনো চিন্তা আসে তখন সেটা নানাভাবে তিনি যাচাই বাছাই করেন। এই যাচাই বাছাইয়ের অংশ হিসেবেই কি তিনি ড. শিরীন শারমীনকে আরেকবার পরখ করে দেখলেন? আলোচনার ফাঁকে ফাঁকে কি তিনি দেখলেন রাষ্ট্রপতি হিসেবে কেমন হবে শিরীন শারমিন?

বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭