ইনসাইড টক

‘ডেঙ্গুতে দ্বিতীয়বার আক্রান্ত হলে মৃত্যুঝুঁকি বেড়ে যায়’


প্রকাশ: 17/09/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে, থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির সঙ্গে ডেঙ্গু রোগের একটি সম্পর্ক আছে। বৃষ্টির ফলে ঘরে-বাইরে যেকোনো জায়গায় পানি জমে। পরিত্যক্ত ক্যান, টায়ার, ডাবের খোসা, চিপসের প্যাকেট এই রকম পরিত্যক্ত যেকোনো জিনিসের মধ্যে অল্প অল্প বৃষ্টির পানি বিক্ষিপ্তভাবে জমে যায়। পরিত্যক্ত এসব জায়গায় জমে থাকা পানিতে ডেঙ্গু মশা জন্ম নেয় এবং এই ডেঙ্গু মশা আবার মানুষের ঘরে যায়। ঘরে গিয়ে সেখানেও বিভিন্ন জায়গায় জমে থাকা পানি ডেঙ্গু মশা বংশবিস্তার করে। এখন যেহেতু মশার বংশবিস্তার হচ্ছে, মশার প্রজনন ক্ষেত্রও রয়ে গেছে। ডেঙ্গুর এই প্রাদুর্ভাব শীতের আগে পর্যন্ত থাকবে।

সাম্প্রতিক সময়ে হঠাৎ করেই ডেঙ্গুতে মৃত্যু, ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে যাওয়া, প্রতিকারসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব মাহমুদুল হাসান তুহিন।

ডেঙ্গুতে মৃত্যুঝুঁকি বাড়ছে প্রসঙ্গে অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, প্রথমবারের মতো ডেঙ্গুতে আক্রান্ত হলে সেটি তেমন সিরিয়াস হয় না। কিন্তু দ্বিতীয়বার বা তৃতীয়বারের মতো আক্রান্ত হলে সেটি অনেক সিরিয়াস হয়ে যায়। যারা মারা যাচ্ছেন তারা এর আগেও নিশ্চিত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। অনেকে প্রথমে যখন জ্বর আসে তখন চিকিৎসকের কাছে যায় না। যখন খুব সিরিয়াস হয় তখন তারা চিকিৎসকের কাছে যায়। এইজন্য তারা বেশি সমস্যায় পড়েন। এছাড়া বাচ্চারা তুলনামূলকভাবে একটু বেশি আক্রান্ত হচ্ছে। কারণ, তাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা একটু কম থাকে।

ডেঙ্গুতে মৃত্যু ঝুঁকি থেকে নিজেকে রক্ষা করতে সচেতন থাকতে হবে উল্লেখ করে তিনি বলেন, মশা যেন না কামড় দেয় সেজন্য সচেতন থাকতে হবে। মশার বংশবৃদ্ধি রোধে নিজেদের ঘরবাড়ি সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। নিজের ঘরের দায়িত্ব নিজেকেই পালন করতে হবে। ঘরের বাইরে যেমন- রাস্তাঘাট ইত্যাদির দায়িত্ব প্রশাসন পালন করবে। এয়ারপোর্টে যেমন আলাদা প্রশাসন আছে, সিটি কর্পোরেশন আছে, রাজউক আছে, ভূমি মন্ত্রণালয় আছে- এদের সবার সমন্বয়েই মশক নিধন কার্যক্রম চালাতে হবে। মশক নিধন যদি সঠিকভাবে করতে না পারা যায় তাহলে ডেঙ্গু বাড়তেই থাকবে এবং মৃত্যুঝুঁকিও বাড়বেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭