ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে মাল্টা চাষ করে স্বাবলম্বী চাষী


প্রকাশ: 17/09/2022


Thumbnail

লক্ষ্মীপুরে জনপ্রিয় হয়ে উঠেছে মাল্টা চাষ। এখানকার মাটি ও আবহাওয়া অনুকূলে থাকায় মাল্টার আবাদ ভালো হচ্ছে। পাশাপাশি দাম ভালো পাওয়ায় দিন দিন মাল্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের।

দু’বছর আগে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার হাজী মারা ৮নং ইউনিয়ন চরলক্ষী গ্রামের রেজাউল করিম মুক্তার ৮ একর জমির উপর প্রায় ১৬০০ মাল্টার গাছ রোপণ করেন। কৃষি অফিসের উদ্যোগে জমিতে সময়মত কীটনাশক ও সার প্রয়োগ করেন। কম খরচে ফলন ভালো ও লাভ বেশী হওয়ায় উপজেলার বিভিন্ন স্থানে বাণিজ্যিক ভাবে এ বছর ৫ হেক্টর জমিতে মাল্টা চাষ শুরু করেছেন কৃষকেরা। প্রায় ৭ টন মাল্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা নিরূপণ করেছে স্থানীয় কৃষি অধিদপ্তর।

মাল্টা চাষী মুক্তার বলেন, উপজেলা কৃষি কর্মকর্তাদের সহযোগিতায় লক্ষ্মীপুর উপজেলায় আমিই প্রথম মাল্টা চাষ শুরু করি। এখন আমি ৮ একর জমিতে মাল্টা চাষ করছি। গত বছর থেকে এ বছর ফলন বেশি হয়েছে। এ বছর বিপুল পরিমাণ ফল এসেছে। ইতিমধ্যেই মাল্টা পাকা শুরু করেছে। বর্তমান বাজারে যে পরিমাণ মাল্টা দাম রয়েছে তাতে করে এ বছর মাল্টা বাজারে বিক্রি করে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, ১৪০ টাকা থেকে ১৫০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে মাল্টা। এ বছরে সব বাগানেই বিপুল পরিমাণ মাল্টা ধরেছে। বেকার যুবকরাও মাল্টা চাষে আগ্রহ প্রকাশ করছে।

মাল্টা বাগানে ফলের উৎপাদনের পাশাপাশি পেয়ারা, পেঁপে, ড্রাগন ফল ও লেবু উৎপাদন করছে কৃষকরা। এই মাল্টা লক্ষ্মীপুর জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি হচ্ছে। দূরদূরান্ত থেকে পাইকার এসে মাল্টা ক্রয় করছে। মাল্টা চাষে কৃষকদের কৃষি বিভাগ থেকে সকল প্রকার পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে।

চলতি বছরে ভালো ফলন হয়েছে। ফলে এ বছরে ভালো লাভ হবে। মাল্টা বিক্রি করেও বেশ ভাল আয় করছেন বাগানীরা।

কৃষকরা বলছেন, সরকারি ভাবে ঋণ সুবিধাসহ সার্বিক সহযোগিতা পেলে উৎপাদিত মাল্টা চাষ প্রসারে ব্যাপক ভূমিকা রাখতে পারবে উপজেলার কৃষকেরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭