ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের পাল্টা আক্রমণে বিচলিত নন পুতিন


প্রকাশ: 17/09/2022


Thumbnail

ইউক্রেনের সাম্প্রতিক পাল্টা আক্রমনের মুখে রাশিয়ার পরিকল্পনা কোনো পরিবর্তন করবে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। ইউক্রেন প্রসঙ্গে এই প্রথম প্রকাশ্যে কোনো মন্তব্য করেন তিনি।

ইউক্রেন কর্তৃপক্ষ দাবি করেছে, সম্প্রতি জোড়ালো পাল্টা আক্রমণে উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে গত ৬ দিনে প্রায় ৮,০০০ বর্গ কিমি (৩,০০০ বর্গ মাইল) এলাকা রাশিয়া থেকে পুন্রুদ্ধার ক্রতে সক্ষম হয়েছে তারা, খবর বিবিসির।

পুতিন বলেছেন, তিনি তাড়াহুড়ো করছেন না এবং ইউক্রেনের ডনবাস অঞ্চলে আক্রমণটি যথাযথ পথেই এগুচ্ছে। রাশিয়া এখনও পর্যন্ত তার পূর্ণ বাহিনী মোতায়েন করেনি বলেও মন্তব্য ঙ্করেন তিনি।

শুক্রবার উজবেকিস্তানে সাংআই কোঅপারেশান অর্গানাইজেশান (এসসিও) সম্মেলন শেষে এইসব করেন তিনি।

পুতিন বলেন বলেন, ''দনবাসে আমাদের অভিযান বন্ধ হচ্ছে না। তারা সামনে অগ্রসর হচ্ছে...যদিও তাদের অগ্রগতি খুব বেশি দ্রুত নয়, কিন্তু তারা ধীরে ধীরে আরো বেশি অঞ্চলের দখল নিচ্ছে।”

পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলটি রাশিয়ার আক্রমণের কেন্দ্রবিন্দু। পুতিনের দাবি, রাশিয়ান ভাষাভাষীদের গণহত্যা থেকে বাঁচানোর জন্য এটি প্রয়োজনীয়।

২০১৪ সাল থেকে ডনবাসের কিছু অংশ রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলে রয়েছে। খারকিভ অঞ্চল, যেখানে ইউক্রেনের সাম্প্রতিক পাল্টা আক্রমণ শুরু হয়েছিল, ডনবাসের অংশ নয়।

শুক্রবারের মন্তব্যে, পুতিন ইউক্রেনের হামলা অব্যাহত থাকলে "আরো গুরুতর" প্রতিক্রিয়ার হুমকি দিয়েছেন।

"আমি আপনাকে মনে করিয়ে দিচ্ছি যে রাশিয়ান সেনাবাহিনী সম্পূর্ণভাবে যুদ্ধ করছে না... শুধুমাত্র পেশাদার সেনাবাহিনী যুদ্ধ করছে।"

রাশিয়া প্রাথমিকভাবে ইউক্রেনে কনস্ক্রিপ্ট সৈন্য পাঠানোর বিষয়টি অস্বীকার করেছিল, কিন্তু চুক্তিতে স্বাক্ষর করতে বাধ্য করা এবং কিছু ক্ষেত্রে বন্দী হওয়ার ঘটনা প্রকাশের পর বেশ কয়েকজন অফিসারকে শাস্তি দেওয়া হয়েছিল।

এখনও অবধি, রাশিয়া আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেনি এবং শুধুমাত্র তার আক্রমণকে একটি "বিশেষ সামরিক অভিযান" হিসাবে উল্লেখ করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭