ওয়ার্ল্ড ইনসাইড

টাইফুন নানমাডল: জাপানে সরিয়ে নেওয়া হয়েছে কয়েক লাখ মানুষকে


প্রকাশ: 17/09/2022


Thumbnail

জাপান উপকূলে শক্তিশালী টাইফুন নানমাডল আঘাত হানার আশঙ্কায় সতর্কতা জারি করেছে দেশটির রষ্ট্রীয় আবহাওয়া সংস্থা (জেএমএ)। ইতোমধ্যে ঝুঁকির মধ্যে থাকা কয়েক লাখ মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

রবিবার কিউশু দ্বীপে টাইফুন নানমাডল আছড়ে পড়বে বলে আশা করা হচ্ছে, খবর বিবিসির।

ঝরের কারণে ২৭০ কিমি প্রতি ঘণ্টা বেগে বাতাসের বেগে পৌঁছাতে পারে বলে ধারণা করেছে জীএমএ। পাশাপাশি কিছু কিছু এলাকায় ২৪ ঘন্টার মধ্যে ৫০০মিমি বৃষ্টিপাত হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

ভূমিধস এবং বন্যার সতর্কতা সহ কিউশুর জন্য "বিশেষ সতর্কতা" জারি করা হয়েছে। সাময়িক সময়ের জন্য বাতিল করা হয়েছে ট্রেন ও ফ্লাইট পরিষেবা।

ওকিনাওয়া প্রিফেকচারের বাইরে জারি করা প্রথম বিশেষ সতর্কতা, যা পূর্ব চীন সাগরের ছোট, প্রত্যন্ত দ্বীপ নিয়ে গঠিত।

একবার টাইফুনটি আছরে পড়ার পর উত্তর-পূর্ব দিকে ঘুরবে এবং মধ্য জাপানের মধ্য দিয়ে টোকিওর দিকে অগ্রসর হবে বলে আশা করা হচ্ছে।

জাপানের আবহাওয়া সংস্থার একজন কর্মকর্তা শনিবার সাংবাদিকদের বলেছেন: "অভূতপূর্ব ঝড়, উচ্চ ঢেউ, ঝড়ের জলোচ্ছ্বাস এবং রেকর্ড বৃষ্টিপাতের ঝুঁকি রয়েছে।"

জাপান আবহাওয়া সংস্থা আরও জানায়,আজ ওকিনাওয়ার কাছে ভারী বৃষ্টি এবং বাতাসের আশঙ্কা  আছে। এছাড়া ভূমিধসের পূর্বাভাস দেওয়া হয়েছে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর। শক্তিশালী বাতাস এবং ঝড়ের কারণে ঘরবাড়ির ক্ষতি হতে পারে আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭