ইনসাইড ক্যারিয়ার

এনজিও চাকরির আবেদনের জন্য যোগ্যতা ও প্রস্তুতি


প্রকাশ: 18/09/2022


Thumbnail

গ্রাজুয়েশন শেষ হওয়ার পর কম বেশি প্রতিটি ছেলে মেয়ের বড় ধরণের চিন্তার কারণ হয়ে দাঁড়ায় চাকরি করা। তার থেকে বড় পরিশ্রমের কাজ চাকরির সন্ধান। কিন্তু যারা গতানুগতিক করপোরেট জীবনের বাইরে কোনো চাকুরিতে নিয়োগ হতে চায় বা কাজ করতে সেক্ষেত্রে নানা ধরণের চাকরিতে নিয়োগ এর জন্য সন্ধান করতে থাকে। তবে আজকাল, মানুষের সুযোগ এবং অর্থায়নের জন্য এনজিও চাকরিতে বেশ আগ্রহ বাড়ছে। এনজিও চাকরির জন্য কিভাবে প্রিপারেশন নেওয়া যায় বা কোনো ভাবে এগোলো চাকরির সন্ধান পাওয়া যায় তা নির্ভর করে আপনি ঠিক কতটা সঠিক নিয়মে আবেদন করছেন এবং খোঁজ নিয়ে প্রস্তুতি নিচ্ছেন। বর্তমানে ব্র‍্যাক, আশা, প্রশিকার মতো অনেক এনজিও বাংলাদেশে বিদ্যমান। আবার বিদেশি অনেক এনজিও ব্রাঞ্চও বাংলাদেশে প্রতিষ্ঠিত। এখনো পর্যন্ত এনজিও চাকরি নিয়ে অনেক প্রশ্ন মানুষের মনে ঘুরপাক খায়। আসুন জেনে নেই, এনজিও চাকরির জন্য ঠিক কী কী উপায়ে প্রস্তুতি নেওয়া প্রয়োজন। 

এনজিওতে চাকরির জন্য কেমন শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন? 

এনজিও সেক্টরে চাকরির জন্য মূলত চাকরির পদের উপর যোগ্যতা নির্ভর করে।  মাঠকর্মী হিসেবে কাজে নিয়োগ নিতে চাইলে সাধারণ উচ্চমাধ্যমিক পাশ করা প্রয়োজন। কিন্তু উপরের স্তরের চাকরির জন্য অবশ্যই স্নাতকোত্তরদের প্রাধান্য দেওয়া হয়। নূন্যতম ব্যাচেলর ডিগ্রি প্রয়োজন। সাধারণত এন্ট্রি লেভেলের চাকরিগুলোতে তেমন কোনো অভিজ্ঞতার প্রয়োজন পড়ে না। তবে, যদি কোনো রকম অভিজ্ঞতা থেকে থাকে তাহলে তা অ্যাডভান্টেজ হিসাবে কাউন্ট করা হয় অর্থাৎ এতে বিশেষ সুবিধা পাওয়ার সুযোগ থাকে। 

এনজিও তে নিয়োগ পরীক্ষার ধরণ কেমন? 

সাধারণত এনজিও চাকরির জন্য সিভি সহকারে আবেদন করার পর মৌখিক পরীক্ষার সম্মুখীন হতে হয়৷ ইদানীং কিছু কিছু এনজিও তে লিখিত পরীক্ষা নেওয়ার ব্যবস্থা চালু হয়েছে। যেখানে সাম্প্রতিক বিষয় এবং সাধারণ জ্ঞানের উপর ভিত্তি করে বেশিরভাগ প্রশ্ন করা হয়ে থাকে। আর্থসামাজিক উন্নয়নমূলক এনজিও গুলোতে লিখিত এবং মৌখিক দুই ধরণের পরীক্ষার ব্যবস্থায় রয়েছে। 

এনজিও নিয়োগ পরীক্ষার প্রস্তুতি কিভাবে নেবেন? 

নিজের পছন্দ অনুযায়ী খাতের জন্য অবশ্যই সঠিক জ্ঞান থাকা প্রয়োজন। যে এনজিও প্রতিষ্ঠানে কাজ করতে ইচ্ছুক,  সে প্রতিষ্ঠান সম্পর্কে অবশ্যই ভালো ভাবে জেনে নিতে হবে। তাতে করে প্রশ্নের সম্মুখীন হলে সঠিক উত্তর দেওয়ার সম্ভাবনা  নিশ্চিত করা যায়। যে পদের জন্য আবেদন করতে ইচ্ছুক সে পদের দায়িত্ব, ভূমিকা এবং কাজ সম্পর্কে সঠিক ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ।  প্রয়োজনে সে পদে আবেদনের সময় পদের জন্য বরাদ্দকৃত যোগ্যতা সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। যোগাযোগ দক্ষতা বাড়ানো প্রয়োজন এই ক্ষেত্রে। কোনো দক্ষতা বা যোগ্যতায় সীমাবদ্ধতা থাকলে তা রপ্ত করার চেষ্টা করতে হবে। দেশ বিদেশের আর্থসামাজিক অবস্থা সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা খুব প্রয়োজনীয় এই ক্ষেত্রে। 

কোনো কোনো দক্ষতা বিশেষ ভাবে প্রাধান্য পায়? 

যেকোনো পরিবেশে খাপ খাইয়ে নেওয়ার মানসিকতা থাকার দক্ষতা এই ক্ষেত্রে খুবই প্রয়োজন।  যোগাযোগ এর দক্ষতা সর্বোচ্চ প্রাধান্য পেয়ে থাকে৷ বিভিন্ন স্তরের মানুষের সাথে যোগাযোগ করার ক্ষমতা এবং যোগ্যতা দুটিই গুরুত্বপূর্ণ এনজিও চাকরির ক্ষেত্রে৷ চাপের আওতাভুক্ত হলেও কাজ করার মতো কঠোর মনোবল এবং ধৈর্য শক্তি থাকা প্রয়োজনীয়৷ ইতিবাচক মনোভাব এবং নিজ ফিল্ডে কাজ করার অনুপ্রেরণা বিশেষ প্রয়োজনীয়।  এসব যোগ্যতার বাইরে রিপোর্টিং এর কাজ থাকলে মাইক্রোসফট অফিসের ব্যবহার জানা খুবই গুরুত্বপূর্ণ।  আবার বিদেশি এনজিও গুলোতে কাজ করতে ইচ্ছুক হলে ইংরেজি জানা আবশ্যক। মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন কর্মকর্তা হিসাবে কাজ করতে চাইলে আপনার থাকতে হবে নিরপেক্ষ এবং যৌক্তিক ভাবে মূল্যায়ন করার দক্ষতা। 

এনজিও বেতন ভাতা এবং অন্যান্য সুবিধাসমূহ কী? 

বেতন ভাতা এবং অন্যান্য সুযোগ সুবিধা সমূহ সাধারণত পদের উপর নির্ভর করে। এন্ট্রি লেভেলে যে ধরণের টাকা বা বেতন ভাতা পাওয়া হবে কিংবা সুযোগ সুবিধা আছে, তা উপরের পদের নিয়োগকৃত প্রার্থীদের জন্য বৃদ্ধি পেতে পারে। সুযোগ,  বেতন এবং ভাতা প্রাতিষ্ঠানিক কাজের উপর অর্থাৎ পদের উপর সাধারণত নির্ভর করে। 

এনজিও সেক্টরে ইন্টারশিপ কিংবা ভলেন্টিয়ারিং এর সুযোগ পেলে তা হাতছাড়া করা উচিৎ নয়। কেননা দক্ষতা হিসাবে পরবর্তী কোনো আবেদনের জন্য শক্তিশালী অংশ হিসাবে বিবেচিত হয়। সঠিক নিয়মে প্রস্তুতি নেওয়া হলে যেকোনো পদে নিয়োগের আবেদন করা অত্যন্ত সহজ কিন্তু জটিল করে ভাবে বলে এই পরীক্ষা কিংবা চাকুরি প্রস্তুতি নিয়ে মানুষ এখনো শঙ্কাবোধ করে। বরং সঠিক পথে এগোলো এনজিও চাকরিতে যোগাদান তুলনামূলক অন্য খাতগুলো থেকে সহজতর। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭