ইনসাইড পলিটিক্স

চূড়ান্ত আন্দোলনের রূপরেখা, জোটে থাকছে জামায়াতও!


প্রকাশ: 18/09/2022


Thumbnail

সরকারের পতন ঘটিয়ে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন আদায়ে দীর্ঘদিন ধরে আন্দোলনের মাঠে রয়েছে বিএনপি। সমমনা রাজনৈতিক দলগুলো নিয়ে 'বৃহত্তর ঐক্য' গড়ে তুলতে বেশ কিছুদিন ধরে সংলাপ করেছে দলটি। সংলাপে সব দলই দলীয় সরকারের অধীনে নির্বাচনে না যাওয়া ও যুগপৎ আন্দোলনের বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে বলে জানিয়েছেন বিএনপি। ইতোমধ্যে সরকার বিরোধী যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করেছে বিএনপি। শিগগির যুগপৎ আন্দোলন ও নির্বাচনোত্তর রাষ্ট্র সংস্কারের রূপরেখা প্রকাশ করা হবে বলে জানা গেছে। জামায়াতও সরকার বিরোধী আন্দোলনের জোটে থাকছে বলে বিএনপির সঙ্গে সংলাপে অংশ নেওয়া একাধিক দায়িত্বশীল নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে। 

বিষয়টি খোলাস করে করেছেন ২০ দলের অন্যতম শরিক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সভাপতি কর্নেল (অব.) ড. অলি আহমদ। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এলডিপির উদ্যোগে এক আলোচনা সভায় তিনি বলেছেন, আওয়ামী লীগ সরকারকে হটাতে বিএনপির নেতৃত্বে ঐক্যবদ্ধ আন্দোলনের চেষ্টা চলছে। এ সংক্রান্ত আলোচনা শেষ পর্যায়ে রয়েছে। যেকোনো দিন বিএনপি আন্দোলনের রূপরেখা দেয়া হবে। আর এ আন্দোলনে মাঠে নামবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), নাগরিক ঐক্য ও জামায়াতে ইসলামী বাংলাদেশ। 

তবে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে সরকার বিরোধী আন্দোলনের রূপরেখা নিয়ে এক ধরনের মিশ্র প্রতিক্রিয়া আছে। বিশ্লেষকরা বলছেন যে, সরকার বিরোধী আন্দোলনের আগে বিএনপির উচিত হবে দলকে সংগঠিত করা। কারণ বেশ কিছুদিন ধরেই রাজনৈতিক অঙ্গনে দল ভাঙ্গনের কথা আনোচনা হচ্ছে। এছাড়া বিএনপির নেতৃত্বে সরকার বিরোধী জোটে জামায়াতও আছে। যা বিএনপির জন্য একটি আত্মঘাতী সিদ্ধান্ত। কারণ জামায়াত নিয়ে বিএনপি এবং তাদের অন্যান্য শরিকদের মধ্যে এক ধরনের অস্বস্তি রয়েছে। তাছাড়া জামায়াত যে একটি সন্ত্রাসী দল সেটি আদালতে প্রমাণিত এবং একারণে তাদের রাজনৈতিক নিবন্ধন বাতিল হয়েছে। 

শুধু তাই নয় জামায়াত নিয়ে দেশ-বিদেশে সকল মহলের আপত্তি আছে। দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে সুশীল সমাজের যেমন আপত্তি আছে তেমনি আন্তর্জাতিক মহলেও জামায়াত সম্পর্কে  তাদের আপত্তি রয়েছে। বিএনপিকে জামায়াতের সঙ্গ ত্যাগ করতে একাধিকবার কূটনীতিক পাড়া থেকে বলা হয়েছে। এখন নির্বাচনের আগে বিএনপি যখন কূটনীতিক পাড়ায় তাদের যোগাযোগ বাড়িয়ে তখন জামায়াতের সরকার বিরোধী আন্দোলনের জোটের বিষয়টিও রাজনৈতিক অঙ্গনে আলোচিত হচ্ছে। ফলে বিএনপির সরকার বিরোধী যুগপৎ আন্দোলনের রূপরেখা কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, বিএনপির রাজনৈতিক কর্মসূচি নিয়ে আওয়ামী লীগের কোনো ধরনের আপত্তি নেই। তাদের কর্মসূচি পালনের অধিকার আছে। কিন্তু বিএনপি যদি কর্মসূচির নামের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে তাহলে পুলিশ তাদের দায়িত্ব পালন করবে। কারণ জনমালের নিরাপত্তা দেওয়া পুলিশের পবিত্র দায়িত্ব। তবে আওয়ামী লীগ বিএনপির কর্মসূচির কোনো পাল্টা কর্মসূচিও দিবে না। আওয়ামী লীগ যেকোনো যৌক্তিক গণতান্ত্রিক আন্দোলনকে উৎসাহিত করে এবং সমর্থন করে। কারণ বাংলাদেশ আওয়ামী লীগ গণতন্ত্র চর্চা করে। গণতন্ত্র প্রতিষ্ঠা করতে দল কাজ করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭