ইনসাইড টক

‘পুলিশের ওপর বিএনপির মারমুখী আচরণে সহিংসতা ঘটছে’


প্রকাশ: 18/09/2022


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেছেন, বিএনপির কর্মসূচিতে আওয়ামী লীগের নেতাকর্মীদের হামলার করার অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন এবং এটা মিথ্যা অভিযোগ। শুধু বিএনপি কেন অন্য যেকোনো রাজনৈতিক দলের কোনো কর্মসূচিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা করে না, এটা তারা করতে পারে না। আওয়ামী লীগ কোনো রাজনৈতিক দলের গণতান্ত্রিক কর্মসূচিতে প্রতিরোধ গড়ে তুলে না। কারণ, আমরা গণতন্ত্র ধারণ করি, গণতন্ত্র বিশ্বাস করি এবং সেটা চর্চা করি। সুতরাং বিএনপির কর্মসূচিতে হামলা করার কোনো প্রশ্নই আসে না।

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে বিএনপির কর্মসূচিতে আওয়ামী লীগ হামলার করছে বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে। এ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় আব্দুর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য আব্দুর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব শান্ত সিংহ।

আব্দুর রহমান বলেন, বিএনপির কর্মসূচিগুলোতে হামলার ঘটনার জন্য বিএনপির নেতাকর্মীরাই দায়ী। কারণ, পুলিশের ওপর তাদের মারমুখী আচরণের কারণে এ সমস্ত ঘটনাগুলো ঘটছে। সমাবেশ চলাকালীন বিএনপির নেতাকর্মীরা বেপোরোয়াভাবে পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করছে। মূলত এসব কারণেই এ ধরনের ঘটনাগুলো ঘটছে বলে আমরা লক্ষ্য করছি। কিন্তু বিএনপি রাজনৈতিক ফায়দা লুটার জন্য অকারণেই আওয়ামী লীগের ওপর দোষ চাপানোর চেষ্টা করছে। এ ধরনের অভিযোগ করার প্রবণতা থেকে বিএনপির সরে আসা উচিত বলে আমি মনে করি। বরং আমি তাদের আহ্বান করবো তারা তাদের কর্মসূচিগুলো শান্তিপূর্ণভাবে পালন করুক। গণতান্ত্রিক আন্দোলনের যে সংস্কৃতি থাকার কথা সে অনুযায়ী বিএনপি কর্মসূচির পালন করলে যে সমস্ত অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো ঘটছে তা ঘটতো না।

তিনি আরও বলেন, দেশের জনগণ রাজনীতিতে বেশ সচেতন। কারা ক্ষমতায় আসবে বা দেশে ক্ষমতার পালাবদলের ব্যাপারটি সম্পূর্ণ জনগণের এখতিয়ার। দেশের ক্ষমতা বদলের ব্যাপারে জনগণও চায় না অভ্যন্তরীণ কোনো বিষয়ে আমাদের বন্ধু রাষ্ট্রগুলো হস্তক্ষেপ করুক। আমাদের নির্বাচন ব্যবস্থার ওপর হস্তক্ষেপ করার চেষ্টা মানে দেশের জনগণের মতামত প্রকাশে কণ্ঠরোধ করা। কিন্তু বিএনপি চায় দেশের অভ্যন্তরীণ ব্যাপারে আমাদের উন্নয়ন সহযোগী দেশগুলো হস্তক্ষেপ করুক। সেজন্য তারা বিভিন্ন দূতাবাসে গিয়ে নালিশ করছে। দূতাবাসগুলোতে গিয়ে নালিশ করে নিজেদের দুর্বলতা প্রকাশ করছে, যা বিএনপির দেউলিয়াত্বের বহিঃপ্রকাশ। ইদানীং অকারণে অযথা নালিশী চরিত্র বিএনপির মধ্যে লক্ষণ করা যাচ্ছে। এটা বিএনপির জন্য যেমন কাম্য নয়, তেমনি রাজনৈতিক দল হিসেবে বিএনপির জন্যও কাম্য নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭