ইনসাইড এডুকেশন

কৃষি গুচ্ছের ফলাফলে অসন্তোষ প্রকাশ করে স্মারকলিপি প্রদান


প্রকাশ: 19/09/2022


Thumbnail

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী আট পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরিক্ষার প্রকাশিত ফলাফলে অসন্তোষ পোষণকারী মেধা তালিকায় স্থান না পাওয়া ভর্তিচ্ছুরা ভর্তি পরীক্ষার নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য বরাবর সমারকলিপি প্রদান করেছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এসব ভর্তিচ্ছুদের কাছ থেকে শেকৃবি প্রক্টর ড. মো. হারুন উর- রশিদ এ স্মারকলিপি গ্রহণ করেন।

গত বুধবার (১৮ সেপ্টেম্বর) দিবাগত রাতে ফলাফল প্রকাশিত হওয়ার পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু শিক্ষার্থীর মধ্যে ফলাফলে অসন্তোষ দেখা যায়। এরই ভিত্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংগঠিত হয়ে রোববার শতাধিক শিক্ষার্থী শেকৃবিতে মিলিত হয়ে সকালে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন।

তারা স্মারকলিপিতে উল্লেখ করেন, পরীক্ষার প্রাপ্ত ফলাফলের সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফল কিভাবে হিসাব করা হয়েছে সেই বিষয়ে খোলাসা করেনি ভর্তি কমিটি। স্মারকলিপিতে যোগ্য মেধাবীদের সুযোগ দেওয়া ও ফলাফল যাচাইকরণে তারা চারটি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো- পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করতে হবে; পরীক্ষার উত্তরপত্র প্রকাশ করতে হবে, পরীক্ষার ফলাফল নির্ণয়ে কোন ত্রুটি আছে কিনা সে বিষয়ে তদন্ত করে দ্রুত রিপোর্ট পেশ করতে হবে; বর্তমানে চলমান ভর্তি কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করতে হবে কিংবা সময় বাড়িয়ে দিতে হবে।

ভর্তিচ্ছুদের স্মারকলিপি প্রদানের পরপরই শেকৃবি রেজিস্ট্রার শেখ রেজাউল করিম স্বাক্ষরিত ফলাফল নিরীক্ষণ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফল নিরীক্ষা করতে ইচ্ছুক শিক্ষার্থীদের আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ের ২০৪ নম্বর কক্ষে সশরীরে উপস্থিত হয়ে ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি এবং নিরীক্ষা ফি বাবদ ১০০০ (এক হাজার) টাকা জমাদান সাপেক্ষে কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার সদস্য সচিব ও শেকৃবি রেজিস্ট্রার বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। ফলাফল নিরীক্ষণের সর্বশেষ আগামী ২৪ সেপ্টেম্বর আবেদনকারীদের জানিয়ে দেওয়া হবে।

ফলাফলের সার্বিক বিষয় নিয়ে শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, ‘কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষায় যারা মেরিট লিস্টে ও ওয়েটিং লিস্টে আসতে পারেনি তাদের মধ্যে নানারকম প্রতিক্রিয়া রয়েছে। আমরা কিন্তু জিপিএ-এর ভিত্তিতে মার্কস দেইনি, আমরা এটা নির্দেশিকাতে বলে দিয়েছি। শিক্ষাবোর্ড আমাদেরকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের যে নম্বর সরবরাহ করেছে সেটাকেই আমরা ২৫ এবং ২৫ এ কনভার্ট করেছি। বোর্ডেও কোনো পরীক্ষায় ১২০০ নম্বরের মধ্যে কেওই কিন্তু ১২০০ পায়নি ফলে ২৫ পাওয়ার কোন সুযোগ নেই।

তিনি আরও বলেন, এইচএসসি এবং এসএসসি উভয় ক্ষেত্রেই এটি সমান। আর আমরা এর সঙ্গে আমাদের পরীক্ষার যে রেজাল্ট সেটি যুক্ত করেছি, কারও যদি তুলনামূলক বেশি নম্বার থাকে সে এখানে বেশি নম্বর পাবে এবং পরীক্ষায় কম নম্বর পেয়েও চান্স পাওয়ার সুযোগ রয়েছে। এটি বুঝতে হবে সবাইকে। আমরা যে এই বিষয়ে এটেনশন দিচ্ছি না এটা মোটেও ঠিক না। এটেনশন দিচ্ছি বলেই পুনঃনিরীক্ষনের সুযোগ দিচ্ছি।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭