টেক ইনসাইড

'দেশের প্রথম ই-নথির বিশ্ববিদ্যালয় হবে হাবিপ্রবি'


প্রকাশ: 19/09/2022


Thumbnail

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) দেশের প্রথম ই-নথির বিশ্ববিদ্যালয় হবে বলে জানিয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

রোববার (১৮ সেপ্টেম্বর) বিকেল ৫ টায় হাবিপ্রবিকে  স্মার্ট ক্যাম্পাসে রূপান্তরিত করার ঘোষণা দিয়ে  এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক বলেন, আজকের Let’s talk প্রোগ্রামটি হাবিপ্রবিতে হলো যা বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে সর্বপ্রথম। খুব সুন্দর পরিবেশে প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়েছে। খুবই অল্প সময়ে হাবিপ্রবিকে আমরা ক্যাশলেস ও পেপারলেস তথা স্মার্ট ক্যাম্পাসে রুপান্তরিত করবো। এ ব্যাপারে খুব শীঘ্রই কাজ শুরু হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্ন ছিল বিজ্ঞান মনষ্ক জাতি গঠন। তার সে স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে তিনি হাবিপ্রবিসহ অন্যান্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো প্রতিষ্ঠা করেছিলেন। পাশাপাশি প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গঠনে কাজ করে যাচ্ছেন জাতির পিতার দৌহিত্র সজিব আহমেদ ওয়াজেদ জয়।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও নাহিম রাজ্জাকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান।

সভাপতির বক্তব্যে হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, জুনাইদ আহমেদ পলক এমপি হাবিপ্রবিকে স্মার্ট ক্যাম্পাসে পরিণত করতে চেয়েছেন। এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া। যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে হাবিপ্রবি প্রতিষ্ঠা করা হয়েছিল তা বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য, এর আগে দুপুর ২টা ৩০ মিনিটে হাবিপ্রবি’র অডিটরিয়াম-২ এ ‘লেটস টক’ শীর্ষক অনুষ্ঠানে তরুণদের সাথে মতবিনিময় সভায় অংশ নেন প্রতিমন্ত্রী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭