ইনসাইড পলিটিক্স

সরকার বিরোধী জোটে যোগ দিতেই রাঙ্গাকে মাইনাস?


প্রকাশ: 19/09/2022


Thumbnail

রাজনৈতিক অঙ্গনে প্রধান চরিত্র এখন জাতীয় পার্টি। কারণ দলটি বরাবরই রহস্যময় চরিত্রে অবর্তীণ হয়েছে। আর সে কারণেই জাতীয় পার্টি নিয়ে মানুষের এক ধরনের আগ্রহও রয়েছে। দেশের ছোট বড় সব রাজনৈতিক দলগুলো যখন সরকারের পতন ঘটাতে একট্টটা তখন হঠাৎ রাজনীতি সচেতন মানুষের আগ্রহের কেন্দ্র বিন্দু হয়েছে জাতীয় পার্টি। নানা কারণেই জাতীয় পার্টি এখন আলোচনায় উঠে এসেছে। প্রথম এই আলোচনা উঠে যখন আগামী ২৬ নভেম্বর রওশন এরশাদ দলটির জাতীয় কাউন্সিল ঘোষণা করেন। এর কিছুদিন পর আবার হঠাৎ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গাকে দল থেকে অব্যাহতির দেওয়ায় রাজনৈতিক অঙ্গনে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। কোনো কোনো মহল দলটির এই আচরণকে সহজাত আচরণই মনে করছেন আবার কোনো মহল মনে করছেন যে, দলটি আবার এক বার ভাঙ্গনের পথে এগোচ্ছে। তবে এই দুই মতের বাইরে ভিন্ন মতের কথা শুনা যাচ্ছে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে।

বিশ্লেষকরা বলছেন, মসিউর রহমান রাঙ্গাকে দল থেকে অব্যাহতি দেওয়ার ঘটনায় সঙ্গে দলটির ভাঙ্গনের কোনো সম্পর্ক নেই। তবে দলটির চেয়ারম্যান বিশেষ এজেন্ডা বাস্তবায়ন করতে দল থেকে রাঙ্গাকে অব্যাহতি দিয়েছেন। তিনি একটি বিশেষ মিশন বাস্তবায়ন করতেই এগোচ্ছেন বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহলের একটি অংশ মনে করছেন। এই পর্যবেক্ষক মহলের দাবি হলো, আমরা জাতীয় পার্টিকে সরকারের গৃহ পালিত বিরোধী দলই হিসেবেই জানি এবং দেশের মানুষও তাই জানে বা মনে করে। তবে বিগত প্রায় তিন মাস ধরে লক্ষ করা যাচ্ছে যে, এতোদিন দলটির নেতাকর্মীরা যেভাবে কথা বলত এখন আর সেভাবে কথা বলছেন না। অর্থাৎ দলের নেতাকর্মীদের কথা বলার ধরন পাল্টেছে। বিশেষ করে দলটির চেয়ারম্যান জিএম কাদেরের।

গত কয়েক মাস ধরে জিএম কাদেরর সরকারের কঠোর সমালোচনায় নিজেকে নিয়োজিত করেছেন। ইতোমধ্যে দলটি আগামী নির্বাচন এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার কথাও জানিয়েছে। দৃশ্যত দলটি এখন সরকারের বিপক্ষেই অবস্থান নিয়েছে বলে মনে করা হচ্ছে। কারণ গত কয়েক মাসে জাতীয় পার্টির চেয়ারম্যান বা দলের নেতাকর্মীরা শুধু সরকারের সমালোচনাই করছেন না তারা সরকার বিরোধী আন্দোলনের যোগ দিতে পারেন এমন গুঞ্জনও রাজনৈতিক অঙ্গনে উঠেছে। একাধিক প্রোগামে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে জিএম কাদেরকে দেখা গেছে। ফলে সঙ্গত কারণেই মনে হরা হচ্ছে যে, জাতীয় পার্টি এখন বিএনপির দিকে ঝুঁকছে। তবে জাতীয় পার্টির বিএনপির দিকে ঝুকার প্রধান অন্তরায় হলো দল থেকে সদ্য অব্যাহতি প্রাপ্ত প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গা। কারণ মসিউর রহমান রাঙ্গাকে দলের প্রধান পৃষ্টপোষক বেগম রওশন এরশাদের অত্যন্ত ঘনিষ্ঠ মনে করা হয়। আর রওশন এরশাদ সরকার বিরোধী আন্দোলনের মতবাদের পক্ষে নয়। বিএনপির সরকার বিরোধী আন্দোলনের জোটে যোগ দিকে যা জিএম কাদেরের জন্য বড় প্রতিবন্ধকতা। আর এ কারণেই মসিউর রহমান রাঙ্গাকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭