ওয়ার্ল্ড ইনসাইড

কংগ্রেসের সভাপতি পদে শশী থারুরকে সোনিয়া গান্ধীর ‘সবুজ সঙ্কেত’


প্রকাশ: 20/09/2022


Thumbnail

ভারতের প্রভাবশালী রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি পদে নির্বাচনে লড়তে চলেছেন দলটির নেতা শশী থারুর। সোমবার সকালে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। জানা গেছে সনিয়া গান্ধিকে নিজের প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা জানিয়েছেন শশী থারুর। সনিয়া গান্ধি, শশী থারুরকে নির্বাচনে লড়তে সবুজ সংকেত দিয়েছেন। দলে সংস্কারের দাবিতে যারা সরব হয়েছিলেন, তাদের মধ্যে একজন এই সাংসদ।

সোমবারই সোনিয়ার সঙ্গে তার ১০ জনপথ রোডের বাসভবনে দেখা করেন শশী থারুর। বৈঠকে দলের নেতা দীপেন্দ্র হুডা, জয়প্রকাশ আগারওয়াল এবং বিজেন্দ্র সিংও ছিলেন। দলীয় সূত্রে খবর, সেই বৈঠকে থারুর সভাপতি নির্বাচনে লড়তে ‘অনুমতি’ দেন সভানেত্রী। অর্থাৎ, যদি সব কিছু ঠিক থাকে, তাহলে নির্বাচনে লড়ার ক্ষেত্রে কার্যত আর কোনও বাধা থাকল না থারুরের।

রাহুল গান্ধী আগেই দলের নেতাদের জানিয়ে দিয়েছেন, তিনি সভাপতি পদে ফিরবেন না। কংগ্রেস সূত্রের দাবি, এই পরিস্থিতিতে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকে গান্ধী পরিবার কংগ্রেস সভাপতি পদের দায়িত্ব দিতে চাইছে। গান্ধী পরিবারের অনুগামীরাও চেয়েছেন, নির্বাচন নয়, ঐকমত্যের ভিত্তিতেই নতুন সভাপতি ঠিক হোক। তবে গেহলটের বিরুদ্ধে দলে বিক্ষুব্ধ নেতাদের সংখ্যা নেহাত কম নয়। জল্পনা ছিল, তাদেরই কেউ একজন প্রার্থী হতে পারেন। সেই সময়েই সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিসেবে থারুর এবং মণীশ তিওয়ারির নাম উঠে এসেছিল। এবার সোনিয়াই ‘ছাড়পত্র’ দিলেন থারুরকে।
২০১৯-এর লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির দায় নিয়ে কংগ্রেস সভাপতির পদ ছাড়েন রাহুল গান্ধী। তারপর থেকে ওই দায়িত্ব সামলাচ্ছেন সোনিয়াই। রাহুলকে ওই পদে ফেরানোর জন্য কংগ্রেসের বিভিন্ন মহল থেকে বারবার দাবি ওঠা সত্ত্বেও তিনি রাজি হননি। এই গোটা সময়জুড়েই দলের পূর্ণ মেয়াদের সভাপতি চেয়ে একাধিকবার সরব হতে দেখা গিয়েছে শশী থারুরকে। 

সূত্র: ইন্ডিয়া টুডে


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭