ইনসাইড পলিটিক্স

কার পক্ষে নামলেন ড. কামাল হোসেন?


প্রকাশ: 20/09/2022


Thumbnail

জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র রাজনীতিতে যখন বিভিন্ন জোট গঠনের কথা শুনা যাচ্ছে তখন হঠাৎই ১০১ সদস্যের কমিটি নিয়ে হাজির হলেন ড. কামাল হোসেন। দীর্ঘদিন পর্দার আড়ালে থাকা ড. কামালের আকস্মিক আগমন রাজনৈতিক অঙ্গনে বেশ চাঞ্চল্যকর সৃষ্টি করেছে। রাজনৈতিক সচেতন মানুষের মধ্যে ড. কামালকে নিয়ে এক ধরনের জিজ্ঞাসা তৈরি হয়েছে। কার পক্ষে আবার রাজনীতিতে সক্রিয় হলেন ড. কামাল হোসেন? কারণ রাজনৈতিক অঙ্গনে ড. কামাল হোসেন এক রহস্যময় চরিত্র হিসেবে পরিচিত। গত জাতীয় নির্বাচনে ড. কামালের নেতৃত্বে নিবার্চন করেছিল জাতীয় ঐক্যফ্রন্ট। সেই ঐক্যফ্রন্টে বিএনপিও ছিল। তবে নির্বাচন পরবর্তী বিএনপি মনে করছে যে, ঐ নির্বাচনে ড. কামালের নেতৃত্বে অংশগ্রহণ বিএনপির জন্য ভুল ছিল। কারণ দলটির অধিকাংশ নেতাকর্মী মনে করেন যে, ড. কামাল হোসেন ছিলেন সরকারের একজন এজেন্ডা। কিন্তু এবার তিনি কার পক্ষে মাঠে নামলেন?

দীর্ঘদিন আড়ালে থাকা ড. কামাল হোসেনের রাজনীতিতে আবার সক্রিয় হওয়া নিয়ে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ করা গেছে। ড. কামালের সক্রিয় হওয়া নিয়ে বিভিন্ন মহল বিভিন্নভাবে দেখছে। কোনো কোনো মহল মনে করছেন যে, ড. কামাল হোসেন কোনো একটি বিশেষ পক্ষের হয়ে আবার রাজনীতির মাঠে নেমেছেন। আর এক্ষেত্রে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে ড.ইউনূসের নাম। এর কারণ হলো বর্তমান রাজনীতিতে তৃতীয় পক্ষের উত্থানের বিষয়টি নিয়ে নানা রকম আলোচনা হচ্ছে। ড. কামাল যদি ড. ইউনূসের হয়ে মাঠে নামেন তাতে অবাক হওয়ার মতো কিছু ঘটবে না। বিশ্লেষকরা বলছেন, জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনীতিতে ইতোমধ্যে নানা জোট গঠনের কথা শুনা যাচ্ছে। সামনে এই আলোচনা আরও বাড়বে। এদিকে বসে নেই সুশীল সমাজও। ওয়ান-ইলেভেনের মতো এবার কিছু একটা হওয়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা। এ ব্যাপারে বিশেষ করে ড. ইউনূসের তৎপরতা ইতোমধ্যে চোখে পড়ার মতো। ফলে ড. কামাল হোসেন ড. ইউনূসের পক্ষে মাঠে নামলেন কিনা সে বিষয়টি আলোচনা হচ্ছে।

সাম্প্রতিককালে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের তৎপরতা বেড়েছে। নির্বাচন কমিশন থকে শুরু করে দুদক পর্যন্ত তার পদচারণ লক্ষ্য করা যাচ্ছে। আর এ সমস্ত ড. ইউনূসের কলকাঠিতে হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। নানা কারণেই ড. ইউনূস এখন চাপের মুখে রয়েছে। আর এই চাপ তিনি সামাল দিচ্ছেন পশ্চিমাদের ধরনা দিয়ে। ফলে এখন পশ্চিমাদের চাপের মুখে পড়েছে সরকার। আর এই চাপকে কাজে লাগাতে চায় ড. ইউনূস। ড. ইউনূস দেশে আরেকবার ওয়ান-ইলেভেন সরকার প্রতিষ্ঠা করতে চায় বলে রাজনৈতিক অঙ্গনে আলোচনা হচ্ছে। সেই আলোচনা ফলপ্রসূ ড. কামাল হোসেন কিনা সেইটাই এখন দেখা বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭