কালার ইনসাইড

‘অপারেশন সুন্দরবন’ দিয়ে ফিরছে হাতে আঁকা পোস্টারের ঐতিহ্য


প্রকাশ: 20/09/2022


Thumbnail

বাংলা সিনেমায় প্রচলন ছিল হাতে আঁকা পোস্টার ও ব্যানারের। কালের বিবর্তনে সেই ঐহিত্য হারিয়েছে এই শিল্প।

তবে আশার কথা রঙ তুলিতে পোস্টারের হারিয়ে যাওয়া সেই ঐহিত্য ফিরিয়ে আনছে মুক্তি প্রতীক্ষিত সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। বিদেশ কুমার ধর তৈরি করেছেন এই পোস্টার।

১৯৬১ সাল থেকে দেয়াল-পোস্টার আকার মাধ্যমে জীবন শুরু করেন বিদেশ কুমার ধর। তাঁর বানানো প্রথম বাংলা ছবির রঙিন ব্যানার ছিল ‌‘গুনাইবিবি’।

বিদেশ কুমার ধর বলেছেন, ‌‘র‍্যাব আমাদের খুঁজে বের করে যে সম্মান দিয়েছে, এটা আজ পর্যন্ত কেউ দেয়নি। তারা জানতে চেয়েছে কেন সরে গিয়েছি, কোথায় আছি, কেন আমাদের মতো শিল্পীদের মূল্যায়ন নেই। হাসপাতালে লাইফ সাপোর্টে থাকলে যে চিকিৎসা দেয়া হয় র‍্যাব আমাদের শেষ সময়ে পাশে এসে তেমনভাবে সেবা দিয়েছে। আমাদের সর্বোচ্চ চেষ্টা মিলিয়ে আধুনিক ও ঐতিহ্যের মিশেলে এই ছবির পোস্টার বানানোর চেষ্টা করছি।’

‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড। এর মুখপাত্র লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘হাতে আঁকা পোস্টারের এই ঐতিহ্যকে আবার সামনে আনার চেষ্টা করছে র‍্যাব। সুভিনিয়র হিসেবে হাতে আঁকা পোস্টার তৈরি করছে। যেখানে ৩টি পোস্টার ও ১টি ব্যানার তৈরি করছি এবং চলচ্চিত্রের সোনালী যুগে হাতে তৈরি পোস্টার যারা তৈরি করতেন সে সকল শিল্প ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়েছি।’

সিনেমার পরিচালক দীপংকর দীপন বলছেন, ‘এসব শিল্পীরা ঐতিহ্যের অংশ। তাদের হাতে আঁকা পোস্টার বিভিন্ন লোকো মোটিভ বহন করে। কালের বিবর্তনে অনেক কিছুর পাশাপাশি এই ঐহিত্যও হারিয়ে যেতে বসেছে। কিন্তু পোস্টারের ঐহিত্যকে ফিরিয়ে আনতে না পারলেও তাদের আমরা স্মরণ করতে চাই। আগামীর সিনেমাগুলোতে যদি একটি করে পোস্টারও তাদের মাধ্যমে তৈরি করা হয় তাহলে এই মানুষগুলো সারাজীবন যে কাজটি করে এসেছে সেটা এই সময়ে করতে পারলেও গর্বিত হবে।’

২০১৯ সালে ২০ ডিসেম্বর সাতক্ষীরার বুড়িগোয়ালিনী এলাকায় শুটিং শুরু হয়েছিল ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার। করোনার কারণে কয়েক ধাপ পিছিয়ে গেল বছরের ১০ নভেম্বর মোংলার বানিয়াশান্তা এলাকায় সিনেমাটির শুটিং শেষ হয়।
 
দীপংকর দীপনের পরিচালনায় সুন্দরবনকে জলদুস্যমুক্ত করার অভিযানের গল্প নিয়ে নির্মিত ‘অপারেশন সুন্দরবন’; বন্যজীবন নিয়ে বাংলাদেশের প্রথম রোমাঞ্চকর কাহিনিচিত্র এটি।
 
সিনেমাটিতে অভিনয় করেছেন রিয়াজ আহমেদ, সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, দর্শনা বণিক, তাসকিন রহমান, রওনক হাসান, তুয়া চক্রবর্তী, মনোজ প্রামাণিক, সামিনা বাশার, রাইসুল ইসলাম আসাদ, আরমান পারভেজ মুরাদ, নরেশ ভুইয়া, মানস বন্দোপাধ্যায়, মনির খান শিমুল প্রমুখ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭