ইনসাইডার এক্সক্লুসিভ

কেস স্টাডি: প্রথম আলো কিভাবে, কেন তথ্য বিকৃতি করে


প্রকাশ: 21/09/2022


Thumbnail

তথ্য বিকৃতি করে চরিত্র হনন মিশনে 'প্রথম আলো'র জুড়ি মেলা ভার। যে কোনো ব্যক্তির বিরুদ্ধে অসত্য তথ্য পরিবেশন করে বিশেষ গোষ্ঠীর স্বার্থ উদ্ধার প্রথম আলোর অন্যতম সম্পাদকীয় নীতি। তার সর্বশেষ উদাহরণ হলো চট্রগ্রামের জেলা প্রশাসককে নিয়ে অপপ্রচার। আসলে কি হয়েছিলো সেদিন? কি বলেছিলেন চট্রগ্রামের ডিসি?

আসন্ন দুর্গা পূজাকে সামনে রেখে চট্টগ্রামের জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এক সম্প্রীতি সভা চলছিল। দুর্গা পূজাকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি জোরদার করার লক্ষেই চলমান এই সভাটিতে চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। ডিসি মোহাম্মদ মমিনুর রহমান আবার একজন রিটার্নিং কর্মকর্তাও। ওই দিন ছিল জেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। তাই চলমান সম্প্রীতি সভায় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম শ'খানেক নেতাকর্মী নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে যান। তখন নেতাকর্মীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এসময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের বর্তমান প্রশাসক উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, দক্ষিণ জেলার সভাপতি সাংসদ মোছলেম উদ্দিন ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান এবং নগরের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ আওয়ামী লীগের নেতারা।

মনোনয়নপত্র জমা দেওয়ার পর নগর আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য শফর আলী মোনাজাত পরিচালনা করেন। হঠাৎ করে মোনাজাত ধরায় সেখানে উপস্থিত সকলেই সেই মোনাজাতে অংশগ্রহণ করেন। সেই প্রেক্ষাপটে উপস্থিত চট্টগ্রামের ডিসি এবং রিটার্নিং অফিসার মোহাম্মদ মমিনুর রহমানও মোনাজাতে কেবলমাত্র অংশগ্রহণ করেন। সেখানে ডিসি মমিনুরের আর কোনো ভূমিকাই ছিল না। আওয়ামী লীগ নেতা শফর আলী ওই মোনাজাতে নির্বাচন প্রসঙ্গে কোনো কথাও বলেননি। ওই পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই ডিসি মমিনুরের মোনাজাতে অংশগ্রহণ করার বিষয়টি প্রথম আলোর কিছু  স্বার্থন্বেষী মহলের পক্ষে চট্রগ্রামের জেলা প্রশাসককে বিতর্কিত করার মিশনে নামে। প্রথম আলোর প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাতে আবারও ক্ষমতায় আসেন, সে জন্য সবার কাছে দোয়া চেয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান। প্রশ্ন উঠেছে, কেন দেশের একটি প্রধান গণমাধ্যম উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই বিকৃত করে সংবাদটি উপস্থাপন করলো? কাদের স্বার্থে কাজ করলো প্রথম আলো?

এর কারণ অনুসন্ধান করলে দেখা যায়, মোহাম্মদ মমিনুর রহমান চট্টগ্রামের ডিসি হিসেবে ২০২১ সালের ৩ জানুয়ারি যোগদান করেন। একজন সৎ, সাহসী এবং মেধাবী কর্মকর্তা হিসেবে পরিচিত এই কর্মকর্তা এর আগে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত ছিলেন। চট্টগ্রামের ডিসি হিসেবে যোগদানের পর তিনি বেশ কিছু সাহসী কর্মকাণ্ড পরিচালনা করেন।

প্রথমত, বিএনপি-জামায়াতের মদদপুষ্ট ভূমিখেকো ও সন্ত্রাসীগোষ্ঠীর অভয়ারণ্য হিসেবে পরিচিত চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার জঙ্গল সলিমপুর। প্রায় তিন দশক ধরে জঙ্গল সলিমপুরের পাহাড়ে হাজারো অবৈধ স্থাপনা এবং বিভিন্ন সন্ত্রাসী বাহিনী গড়ে ওঠে। সম্প্রতি সেখানে ডিসি মমিনুরের নেতৃত্বে উচ্ছেদ অভিযান পরিচালনা করে চট্টগ্রাম জেলা প্রশাসন। অভিযানে উদ্ধার হয়েছে প্রায় তিন হাজার ১০০ একর খাস জমি। এছাড়াও বেশকিছু আগ্নেয়াস্ত্রও উদ্ধার করা হয়। সলিমপুরকে সন্ত্রাসীদের হাত থেকে মুক্ত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যোগাযোগ করেন ডিসি মমিনুর রহমান। এ নিয়ে ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক হয়। জঙ্গল সলিমপুরে অভিযানের কারণেই বিএনপি-জামায়াতের মদদপুষ্ট সন্ত্রাসীদের প্রধান চক্ষুশূলে পরিণত হন ডিসি মমিনুর রহমান। ডিসি মমিনুর একজন সৎ এবং মেধাবী কর্মকর্তা হওয়ার কারণে তাঁকে কোনোভাবেই কাবু করতে পারছিলো না বিএনপি-জামায়াতের সন্ত্রাসীগোষ্ঠী। তখন ওই সন্ত্রাসী এবং ভূমিদস্যুরা বিভিন্নভাবে ডিসি মমিনুরকে হয়রানি করার ষড়যন্ত্রে লিপ্ত হয় এবং ওঁত পেতে থাকে। বিএনপি-জামায়াতের ওই সন্ত্রাসী এবং ভূমিদস্যুরা স্থানীয় সাংবাদিকসহ বিভিন্ন ব্যক্তি এবং মাধ্যম ব্যবহার করে এই ষড়যন্ত্রের অংশ হিসেবে।

দ্বিতীয়ত, চট্টগ্রামের আদালত ভবন যেখানে নির্মিত সেই ‘কোর্ট হিল’ বা ‘পরীর পাহাড়ে’ নতুন ভবন নির্মাণ নিয়ে ডিসি মোহাম্মদ মমিনুর রহমানের সঙ্গে আইনজীবীদের বিরোধ শুরু হয়। দেখা যায় যে, আইনজীবীরা সরকারের খাস জমিতে নতুন নতুন ভবন নির্মাণ করে চলেছে। একইসাথে, আদালত ভবন এলাকায় অর্থাৎ ‘পরীর পাহাড়ের’ ১৩০ বছরের পুরনো দ্বিতল আদালত ভবনটিকে ‘হেরিটেজ’ ঘোষণার প্রস্তাব দিয়েছে জেলা প্রশাসন। এই বিষয়েও ডিসি মমিনুর রহমান প্রধানমন্ত্রীর কার্যালয়ে যোগাযোগ করেন। ফলে পাহাড়ে নতুন স্থাপনা নির্মাণ না করতে এবং অবৈধ স্থাপনা অপসারণে ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রস্তাব উত্থাপন করা হলে তাতে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী। ফলে ডিসি মমিনুর রহমান আইনজীবীদের একাংশের চক্ষুশূলে পরিণত হন এবং আইনজীবীরা ডিসি পদত্যাগ দাবী করেন।

তৃতীয়ত, ডিসি মমিনুর রহমান চট্টগ্রামের বেশকিছু দুর্নীতিবাজ এবং বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত এসিল্যান্ডসহ বিভিন্ন কর্মকর্তাকে বদলী করার জন্য সুপারিশ করেন। ফলে এক সঙ্গে ৬ জন এসিল্যান্ড বদলি করা হয়। দূর্নীতি মুক্ত হয় ভূমি অফিস।

ডিসি মমিনুর রহমানের এই সাহসী কর্মকাণ্ডের ফলে তিনি স্বার্থান্বেষী মহলের বিরাগভাজনে পরিণত হন এবং তারা সংঘবদ্ধ হয়ে ষড়যন্ত্রে তৈরি করে। অবশেষে সেই ষড়যন্ত্রেরই একটি প্রকাশ্য রূপ দেখা যায় দেশের একটি প্রধান গণমাধ্যমে। এই ষড়যন্ত্রের একটি আভাস অবশ্য এর আগেই বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে পাওয়া গিয়েছিল। জঙ্গল সলিমপুরে সন্ত্রাসীরা সবসময় নাশকতার প্রস্তুতি এবং ষড়যন্ত্র করছে, ডিসি মমিনুর রহমানের কর্মকাণ্ডকে ঘিরে রাজনৈতিক ইস্যু তৈরির চেষ্টা চলছে এমনসব খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল। সেই ষড়যন্ত্রেরই বাস্তবায়ন করে দেশের একটি প্রধান গণমাধ্যম।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭