ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে গণভোটের নিন্দায় ন্যাটো


প্রকাশ: 21/09/2022


Thumbnail

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেস্ক এবং লোহানস্ক প্রজাতন্ত্র রাশিয়ার সঙ্গে একভূত হওয়ার জন্য যে গণভোটের আয়োজন করতে যাচ্ছে তার কোনো বৈধতা নেই বলে মন্তব্য করেছেন মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটো’র মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বুধবার দেয়া এক পোস্টে ইউক্রেনের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আরও সমর্থন দেয়ার আহ্বান জানান স্টলটেনবার্গ।

বলেন, “অহেতুক এই গণভোটের কোনো বৈধতা নেই এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যে আগ্রাসন চালিয়েছে তাতে বৈশিষ্ট্যগত কোনো পরিবর্তনও আসবে না।”

ন্যাটো মহাসচিব বলেন, দোনস্ক এবং লোহানস্ক অঞ্চলকে রাশিয়া নিজের ভূখণ্ড হিসেবে একীভূত করার যে উদ্যোগ নিয়েছে তা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন। এসময় কিয়েভের প্রতি সমর্থন জোরদার করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানান।

রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার লক্ষ্যে ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত গণভোটের আয়োজন করেছে লুহানস্ক এবং দোনেস্ক প্রজাতন্ত্র। এর পাশাপাশি যাপোরিযিয়া এবং খেরসন অঞ্চলও রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার জন্য গণভোটে অংশ নেবে।

এর আগে মঙ্গলবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইকে সুলিভানও এই পদক্ষেপের নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, গণভোটের ছদ্মবেশে দোনেস্ক এবং লুহানস্ক অঞ্চলকে রাশিয়া নিজের ভূখণ্ড হিসেবে একীভূত করে নেয়ার যে উদ্যোগ নিয়েছে তাকে আমেরিকা কখনো স্বীকৃতি দেবে না। এসব অঞ্চলকে আমেরিকা সব সময় ইউক্রেনের অংশ বলেই বিবেচনা করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭