ইনসাইড টক

‘বিশেষ উদ্দেশ্যে প্রণোদিত হয়ে ইসি ইভিএম কেনার প্রকল্প নিয়েছে’


প্রকাশ: 21/09/2022


Thumbnail

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, আমরা চাই দেশে একটি সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হোক। সেটি করার দায়িত্ব নির্বাচন কমিশনের। আর সেটি করার জন্য বাংলাদেশে উনারা ইভিএম এবং রোডম্যাপ যেভাবে সামনে নিয়ে আসলো সেটি কোনোভাবেই কাম্য নয়। আমাদের প্রধান চাওয়াটা হলো নিবার্চনকালীন কোনো ধরনের সরকার ক্ষমতায় থাকবে সেটি পরিষ্কার করা। কারণ বাংলাদেশে কোনো সরকার ক্ষমতা থাকাকালীন সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় সেটি প্রমাণিত। অথচ নির্বাচন কমিশন সেটিকে উপেক্ষা করে রোডম্যাপ ঘোষণা করেছে। তার মানে সুষ্ঠু নির্বাচন করতে যা প্রয়োজন সে বিষয়গুলোকে বাইপাস করে তারা রোডম্যাপ এবং ইভিএম বিষয়গুলো সামনে নিয়ে এসেছে। নির্বাচন কমিশন এখন রোডম্যাপ এবং ইভিএম নিয়ে যেভাবে সামনে এগোচ্ছে এভাবে বাংলাদেশে কখনোই সুষ্ঠু নির্বাচন করা সম্ভব হবে না। নির্বাচন কমিশনও কোনো ভূমিকা রাখবে বলে আমরা মনে করি না। 

আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। পাশাপাশি গত সোমবার আরও ২ লাখ ইভিএম কিনতে  ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প প্রস্তাব অনুমোদন করেছে কমিশন। এ নিয়ে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রতিক্রিয়া জানাতে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় রুহিন হোসেন প্রিন্স এসব কথা বলেছেন। পাঠকদের জন্য রুহিন হোসেন প্রিন্স এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

রুহিন হোসেন প্রিন্স বলেন, বাংলাদেশের অধিকাংশ রাজনৈতিক দলের মধ্যে ইভিএম নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে। এছাড়া সাধারণ নাগরিক মধ্যেও ইভিএমের বিষয়টি পরিষ্কার নয়। কিন্তু এরপরও নির্বাচন কমিশন সে পথেই হাটছে। আর সবচেয়ে বড় কথা হলো, এখন আমরা আর্থিক মন্দার মধ্যে আছি। এ রকম একটি পরিস্থিতিতে প্রায় আট হাজার কোটি টাকা ব্যয় আরও দুই লাখ ইভিএম কেনার প্রকল্প চূড়ান্ত অনুমোদন দেওয়ার কোনো যুক্তি থাকতে পারে না। শুধু তাই নয়, ইভিএম কেনার পর সেগুলোর ব্যবহার আর রক্ষণাবেক্ষন করতে আরও প্রায় দুই হাজার কোটি টাকার প্রয়োজন হবে। তার মানে প্রায় ১০ হাজার কোটি টাকার প্রয়োজন। দেশের আর্থিক মন্দার সময় এ ধরনের প্রকল্প খুবই হাস্যকর এবং এটা বিশেষ উদ্দেশ্য প্রণোদিত বলে আমরা মনে করছি। এই সিদ্ধান্ত থেকে নির্বাচন কমিশনের সরে আসার উচিত বলে আমি মনে করি। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭