কালার ইনসাইড

আটকে আছে ‘শনিবার বিকেল’, কীভাবে চলছে ‘নিঃশ্বাস’?


প্রকাশ: 21/09/2022


Thumbnail

আন্তর্জাতিক পর্যায়ে বেশকিছু চলচ্চিত্র উৎসবে দারুণ প্রশংসিত মোস্তফা সরয়ার ফারুকীর সিনেমা ‘শনিবার বিকেল’। অনেকগুলো পুরস্কারও রয়েছে এর ঝুলিতে। কিন্তু নির্মাণের সাড়ে তিন বছরেও সিনেমাটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি দিতে পারছেন না তিনি। ২০১৯ সালে ‘শনিবার বিকেল’ বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে জমা দেওয়ার পর 'ভাবমূর্তি ক্ষুণ্ন হবে' এমন অভিযোগে সিনেমাটির বাংলাদেশে মুক্তি আটকে দেয়া হয়। 

এদিকে প্রথম আলো একটি ওটিটি প্লাটফর্ম চরকি চালু হতেই বেশ অল্প সময়ে বেশ জনপ্রিয়তা পায়। ওটিটি প্লাটফর্ম চরকিতে নিয়োমিত মুক্তি পাচ্ছে নানা কন্টেন্ট।  ওটিটি প্লাটফর্মটির মাধ্যমে যেন সমাজে এক ধরণের অস্থিরতা তৈরি করা, অশ্লীলতা, অশ্রাব্য গালিগালাজ শেখানো, মাদকে উৎসাহিত করা এবং মানুষের মধ্যে অপরাধী হয়ে উঠার প্রবণতাকেই উস্কে দিচ্ছে। সম্প্রতি এই  প্লাটফর্মে মুক্তি পেয়েছে নির্মাতা রায়হান রাফির ‘নিঃশ্বাস’ নামের একটি ওয়েব ফিল্ম। যেটিকে তিনি পরিচয় দিয়েছেন তার 'এক্সপেরিমেন্ট' হিসেবে। 

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের কাজ দিয়ে অনুপ্রাণিত রায়হান রাফি এই সিনেমায় অনেকটাই 'রানওয়ে' জনরার একটা মুসলিম-কেন্দ্রিক প্যারাডাইম নিয়ে গল্প হাজির করেছেন। একটি মধ্যবিত্ত দম্পতির বোঝাপড়া নিয়ে গল্পটি তৈরি হয়েছে। আধুনিক শিক্ষায় শিক্ষিত, বায়োকেমিস্ট্রি থেকে পড়ালেখা করা একজন যুবক, যিনি তার ব্যাংকের চাকরি ছেড়ে দিয়েছেন কিংবা যার চাকরি চলে গিয়েছে, তিনি হঠাৎ কড়া ধার্মিক হয়ে উঠছেন, তার বউকে বোরকা পড়ার তাগাদা দিচ্ছেন, শেষে ওতপ্রোতভাবেই জড়িয়ে পড়ছেন জঙ্গিবাদের দিকে। একসময় ওই যুবকের এমন কাজের সাথে যুক্ত হন তার স্ত্রী, যিনি পেশায় একজন নার্স। সেই নারী সংসারের টানাপোড়েন, সদ্যোজাত সন্তানের মৃত্যু এসবের ভেতর দিয়ে যেতে যেতে জীবন নিয়ে সন্দিহান হয়ে পড়েন। গল্পের সাথে সমান্ততালে এগোয় ঢাকার এক প্রেমিক-প্রেমিকার গল্প। এই পুরো গল্পটিকেই ফ্ল্যাশব্যাকে তুলে ধরা হয়েছে একটি হাসপাতালের ভেতরে জঙ্গি হামলাকে বর্তমানে রেখে। সেই জঙ্গি হামলার পরিকল্পনাকারী ওই নার্স, সহযোগী তার স্বামী।

মূলত জঙ্গি হামলাকে কেন্দ্র করেই এই ছবিটি নির্মাণ হয়েছে। ছবিটি মুক্তির পর থেকেই অনেকেই প্রশ্ন তুলছেন যে কারণে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমাটি সেন্সর দেয়া হয়নি। সেই একই ধরণের গল্প নিয়ে নির্মাতা রাফির এই ওয়েব ফিল্ম কিভাবে মুক্তি দেয়া হয়? তাহলে কী প্রথম আলো ওটিটি প্লাটফর্ম চরকির জন্য ভিন্ন আইন? 

ফারুকীর ‘শনিবার বিকেল’ ছবি যেটি দেশে মুক্তির আগেই আন্তর্জাতিকভাবে বেশ কিছু পুরস্কার পেয়েছে সেই চলচ্চিত্রটি সেন্সর বোর্ড আটকে দিলেন কোন যুক্তিতে। শুধু তাই নয় আইনকে আইনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে প্রথম আলোর চরকি কিভাবে একের পর এক বিতর্কিত ছবি, ওয়েব সিরিজ মুক্তি দিচ্ছেন তা নিয়ে অনেকের মনে প্রশ্ন উঠেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭