ওয়ার্ল্ড ইনসাইড

রাজনৈতিক স্বার্থে বদলে দেয়া হচ্ছে ইতিহাস: মমতা ব্যানার্জী


প্রকাশ: 22/09/2022


Thumbnail

আলিপুর সংগ্রহশালার উদ্বোধনে যেয়ে নাম উল্লেখ না করে নরেন্দ্র মোদীর সরকার ও শাসকদল বিজেপিকে নিশানা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনৈতিক কারণে দেশের ইতিহাস বদলে দেওয়ার অভিযোগ আনেন তিনি।

সম্প্রতি আলিপুর সংশোধনাগার বারুইপুরে স্থানান্তরিত হওয়ার পর সেখানে স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে একটি সংগ্রহশালা তৈরি করেছে হিডকো।

বুধবার (২১ সেপ্টেম্বর) সংগ্রহশালার উদ্বোধন করেই নাম উল্লেখ না করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ইতিহাস বিকৃত করার অভিযোগ আনেন মমতা।

তিনি বলেন, ‘’নতুন করে আমাদের ভাবতে হচ্ছে। কেন? কেন নতুন ভাবনা আসছে? কেন নতুন ভিশন আমাদের সামনে আসছে? কী ভাবনা রয়েছে, এই ভাবনা বদলের? ঐতিহাসিক ঘটনা বদলে দেওয়া হচ্ছে। দেশের ইতিহাস, ভূগোল, বিজ্ঞান সব কিছুই বদলে দেওয়া হচ্ছে। একটি রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য এই বদল আনা হচ্ছে।‘’

স্বাধীনতা সংগ্রামের ইতিহাস স্মরণে রাখতে তার সরকার কোন কোন কাজ করেছে তাও উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, ‘’নতুন প্রজন্ম হয়তো জানতেই পারবে না স্বাধীনতার ঐতিহাসিক লড়াইয়ের কথা। সময়ে হয়েছে ইতিহাস সংরক্ষণ করার। বিধানসভাতেও আমরা করছি। নেতাজি সংক্রান্ত যে ফাইল আমাদের কাছে ছিল, তা প্রকাশ করে দিয়েছি। তা ডিজিটাইজ করা হয়েছে।’’

নতুন প্রজন্মের উদ্দেশে মমতা বলেন, দেশকে যারা স্বাধীন করে প্রাণ দিয়েছেন, আমাদের কি দায়িত্ব নয়, তাদের স্মরণে রাখা? নেতায় নেতায় আদর্শে বিরোধ থাকতে পারে, কিন্তু সম্মানে সম্মানের বিরোধ থাকতে পারে বলে আমি মনে করি না।

তিনি আরও বলেন, সেই ভালো নেতা হয় যে দেশকে নেতৃত্ব দেয়। নেতা মানুষকে নেতৃত্ব দেয়। নেতা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে গ্রহণযোগ্য হয়। মনে করা হচ্ছে, এই কথাটি তিনি বলেছেন ভারতের বিজেপি নেতাদের উদ্দেশেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭