ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধে ৫৫ হাজারেরও বেশি সৈন্য হারিয়েছে ইউক্রেন


প্রকাশ: 23/09/2022


Thumbnail

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন অন্তত ৫৫ হাজার ৫১০ জন সৈন্যকে হারিয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত দুপক্ষেরই বহু সেনা নিহত হয়েছে।

আজ বৃহস্পতিবারএক টুইট বার্তায় ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ এই তথ্য জানিয়েছেন।

টুইট বার্তায় আরও জানানো হয়েছে, এখন পর্যন্ত মোট ২ হাজার ২৩৬টি ট্যাঙ্ক এবং ৪ হাজার ৭৭৬টি সামরিক যানবাহন হারিয়েছে ইউক্রেন। এদিকে গত ২৪ ঘণ্টায় ৪শ সেনা নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

ইউক্রেনে রাশিয়ার হামলায় প্রায় এক ট্রিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি হয়েছে। যুদ্ধের কারণে দেশটির অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ওলেগ ওসতেনকো বলেন, ‘’প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে প্রায় এক ট্রিলিয়ন ডলারের কাছাকাছি সম্পদের ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছি আমরা। গত ফেব্রুয়ারিতে রুশ আক্রমণের আগে ইউক্রেনের বার্ষিক জিডিপি থ্রকেও এই সংখ্যা পাঁচগুণের সমান।‘’

এর আগে ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার হামলার প্রথম দুই সপ্তাহেই ইউক্রেনের প্রায় ১০০ বিলিয়ন ডলার ক্ষতি হয়। ওসতেনকো বলেন, সংঘাতের কারণে বাস্তুচ্যুতদের জন্য সরকারি অর্থায়ন একটি উল্লেখযোগ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, অনেক ব্যবসা প্রতিষ্ঠান পুরোপুরি ধ্বংস না হলেও তারা আগের মতো পূর্ণ সক্ষমতায় কাজ করতে পারছে না।

অপরদিকে বুধবার (২১ সেপ্টেম্বর) রাশিয়া ও এর নাগরিকদের রক্ষায় যুদ্ধ করার জন্য আরও সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই নির্দেশনার ফলে যারা কোনো এক সময় রুশ সেনাবাহিনীতে কাজ করেছেন বা প্রশিক্ষণ নিয়েছেন সেসব রিজার্ভিস্টদের এখন যুদ্ধ করার জন্য ডেকে পাঠানো হবে বলে নির্দেশ দেন তিনি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭