ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার নিন্দায় বিশ্বনেতারা


প্রকাশ: 23/09/2022


Thumbnail

ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের জন্য মস্কোকে জবাবদিহি করার আহ্বান জানিয়েছেন বিশ্ব নেতারা। এদিকে, কিয়েভে সামরিক অভিযান অনিবার্য ছিলো বলে মন্তব্য করেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রি সের্গেই ল্যাভরভ।

গত ২৪ ফেব্রুয়ারী ইউক্রেন আক্রমণের পর থেকে ইউক্রেনে সংঘটিত নৃশংসতার বিষয়ে বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে রাশিয়ায়র বিরুদ্ধে হাজার হাজার মানুষকে হত্যা করার পাশাপাশি লক্ষ লক্ষ  মানুষকে বাস্তুচ্যুত করা ও বিশ্ব অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করার অভিযোগ আনা হয়।

যুদ্ধে লড়াই করার জন্য কয়েক হাজার সংরক্ষকদের অবিলম্বে একত্রিত করার ঘোষণা দেওয়ার একদিন পরে নিরাপত্তা পরিষদের বিশেষ অধিবেশনটি হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন যে ওয়াশিংটন আত্মরক্ষার জন্য ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখবে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর করিম খান অধিবেশনে বলেন, আদালতের এখতিয়ারের মধ্যে রাশিয়ার পদক্ষেপকে অপরাধ বিশ্বাস করার "যৌক্তিক কারণ" রয়েছে।‘’

শর্ত ছাড়াই সংলাপের প্রস্তাব দিয়ে উভয় পক্ষের সংযম প্রদর্শন করে উত্তেজনা না বাড়ানোর কথা বলেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

এদিকে, জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস বলেছেন, ইউক্রেনে বেসামরিক এবং যুদ্ধবন্দীদের বিরুদ্ধে "নিষ্ঠুরতার সাথে মৃত্যুদণ্ড, যৌন সহিংসতা, নির্যাতন এবং অন্যান্য অমানবিক ও অবমাননাকর আচরণ" দেখছেন তিনি।

অন্যদিকে মস্কো এই যুদ্ধকে 'বিশেষ সামরিক অভিযান' বলে অভিহিত করেছে।

ইউক্রেনে সংঘটিত কথিত নৃশংসতার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভাষণ দেওয়ার সময় ল্যাভরভ ইউক্রেনকে রাশিয়ার নিরাপত্তার বিরুদ্ধে হুমকি তৈরি করার এবং ইউক্রেনে রাশিয়ান ভাষাভাষীদের অধিকার পদদলিত করার জন্য অভিযুক্ত করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭