ওয়ার্ল্ড ইনসাইড

তবে কি ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের ব্যবহার হবে?


প্রকাশ: 23/09/2022


Thumbnail

গত বুধবার ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জাতির উদ্দেশে পুতিন বলেন, “পশ্চিমা বিশ্ব তার দেশকে ধ্বংস করতে চায়। তাই ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য ‘সম্ভাব্য সব উপায়’ ব্যবহার করবে তার দেশ।‘’ এসময় এটি এটি কোনও ফাঁকা বুলি’ নয় বলেও জানান তিনি।

বিশ্লেষকদের মতে, এই বক্তব্য দিয়ে সরাসরি পরমাণু অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন পুতিন।

এদিকে, বৃহস্পতিবার পুতিনের পর রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান জাতীয় নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভও হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ায় যোগ দেওয়া ভূখণ্ডসহ পুরো রাশিয়াকে রক্ষার জন্য পরমাণু অস্ত্র এবং অন্য কৌশলগত অস্ত্র ব্যবহার করা হতে পারে।”

তিনি বলেন, ইউক্রেন থেকে দখল করা ডোনেটস্ক এবং লুহানস্কসহ অন্যান্য অঞ্চলে গণভোটের পরিচালনা করবেন রাশিয়ার নিয়োগ করা কর্মকর্তারা এবং এসব অঞ্চলের স্বাধীনতাকামী নেতারা।

মেদভেদেভ বলেন, এ সমস্ত দখল করা অঞ্চল রাশিয়ার সঙ্গে একীভূত হবে এবং আর কখনও ইউক্রেনের কাছে ফেরত দেওয়া হবে না। এই সমস্ত অঞ্চলের নিরাপত্তা রক্ষার জন্য উল্লেখযোগ্যভাবে সেনা মোতায়েন করবে রাশিয়া।

ভূখণ্ড রক্ষার জন্য শুধুমাত্র সেনা সমাবেশ না বরং নিরাপত্তা রক্ষার জন্য রাশিয়ার কৌশলগত পরমাণু অস্ত্র এবং অন্য কৌশলগত অস্ত্র ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আজ ২৩ সেপ্টেম্বর থেকে ডোনেটস্ক এবং আরও কিছু অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হবে এবং ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই গণভোট চলবে। গণভোটের মধ্য দিয়ে এ সমস্ত অঞ্চল রাশিয়ার সঙ্গে একীভূত হবে। তবে গণভোটের বিরোধিতা করছে ইউক্রেন এবং পশ্চিমা বিশ্ব।

ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের ব্যবহার কি অত্যাসন্ন?

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বিশ্লেষক গর্ডন কোরেরা বলছেন, পারমাণবিক অস্ত্র ব্যবহার এখনও বেশ দূরের ব্যাপার।

তিনি বলছেন, রাশিয়ার সামরিক নীতি অনুযায়ী, শুধুমাত্র রুশ রাষ্ট্র হুমকির মুখে পড়লেই পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হবে । পুতিন তার হুঁশিয়ারি দেওয়ার সময় ‘পশ্চিমা হুমকির জবাব দেওয়ার’ কথা বলেছেন।

আর ‘ফাঁকা বুলি’-র কথাটা তিনি বলেছেন, রাশিয়ার ভৌগলিক সীমা হুমকির মুখে পড়ছে এমন একটা পরিস্থিতির প্রসঙ্গে।

তবে গর্ডন কোরেরা বলছেন, ইউক্রেনের তথাকথিত গণভোটের পর রাশিয়ার ভূখণ্ডের সীমানা কতদূর পর্যন্ত সম্প্রসারিত হবে বলে পুতিন মনে করেন- সেটা একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭