এডিটর’স মাইন্ড

বিএনপির কোটি টাকার যুক্তরাষ্ট্র মিশন: ব্যর্থ হলো যেভাবে


প্রকাশ: 23/09/2022


Thumbnail

দেশে রাজপথে আন্দোলন করছে বিএনপি। সামনে আন্দোলন আরও বেগবান করবে এমন কথা বিএনপি নেতারা সুস্পষ্টভাবে বলছে। এমনকি কর্মীদেরকে লাঠিসোটা নিয়ে সমাবেশে হাজির হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। রাজপথের আন্দোলনের পাশাপাশি বিএনপি নেতৃবৃন্দ এখন আন্তর্জাতিক পরিমণ্ডলেও সরকারকে চাপে ফেলার কৌশল নিয়েছে। সেই কৌশলের অংশ হিসেবে বিএনপি প্রতিনিয়ত বিভিন্ন দূতাবাসে গিয়ে বৈঠক করছে, সরকারের বিরুদ্ধে নালিশ করছে এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি বাস্তবায়নের জন্য তাদের কাছে নানা রকম যুক্তি তুলে ধরেছে। এটুকুই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে রাষ্ট্রের ভাবমূর্তি নষ্ট এবং সরকারের বিরুদ্ধে বিষেদাগার করার জন্য বিএনপি লবিস্ট ফার্ম নিয়োগ করেছে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে চাপ সৃষ্টি করা হচ্ছে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ যে পদক্ষেপগুলো নিচ্ছে সেটিও বিএনপি এবং জামায়াত গোষ্ঠীর অপপ্রচারের ফল বলেও বিভিন্ন মহল মনে করে। গত কয়েক বছর ধরেই বিএনপির লবিস্ট ফার্ম এবং যুদ্ধাপরাধীদের একটি সক্রিয় গ্রুপ মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বিরুদ্ধে নানা রকম অপপ্রচার করছে। এই সমস্ত অপপ্রচারের কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ সম্পর্কে নানা রকম ভ্রান্ত ধারণা নিচ্ছে বলে অনেকে মনে করেন। পাশাপাশি জাতিসংঘেও এই ধরণের অসত্য তথ্যগুলো সরবরাহ করা হয়েছে, যার প্রমাণ পাওয়া গেছে সাম্প্রতিক সময়। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরকে ঘিরেও বিএনপি ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছিল। বিএনপি এইজন্য কয়েক কোটি টাকা খরচ করেছিলো বলে বিভিন্ন সূত্রে নিশ্চিত করে। বিএনপির মূল পরিকল্পনা ছিল তিনটি।

প্রথমত, প্রধানমন্ত্রীর সফরে বিক্ষোভ মিছিল ইত্যাদি করে একটি দৃশ্যমান অনাস্থা দেখানো হবে যাতে আন্তর্জাতিক মহলে একটি বার্তা যায় যে, বর্তমান সরকারের ওপর প্রবাসীদের আস্থা নেই। কিন্তু প্রধানমন্ত্রীর সফরে তেমন কিছু সম্ভব হয়নি। বরং মার্কিন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীরা সেখানে ভালো শোডাউন করেছে এবং প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছে।

বিএনপি-জামায়াতের দ্বিতীয় পরিকল্পনা ছিল যে, জো বাইডেনের সঙ্গে যেন প্রধানমন্ত্রীর কোনো সাক্ষাৎ না হয়। এইজন্য বিএনপি একটি লবিস্ট ফার্ম নিয়োগ করেছিলো। প্রতিবার নিউ ইয়র্কে যখন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন হয় তখন মার্কিন প্রেসিডেন্ট সরকার এবং রাষ্ট্রপ্রধানদের সাথে মিলিত হন এবং তাদেরকে সংবর্ধনা দেন। যতবার প্রধানমন্ত্রী সাধারণ পরিষদের অধিবেদনে যোগ দিতে গেছেন ততবারই তিনি এই সংবর্ধনায় দাওয়াত পেয়েছেন। এবার যেন প্রধানমন্ত্রীকে দাওয়াত না দেওয়া হয়, সেজন্য বিএনপির লবিস্ট ফার্মরা খুব সক্রিয় ছিল। যেভাবে বাংলাদেশকে ‘গণতন্ত্র সম্মেলনে’ আমন্ত্রণ জানানো হয়নি সেভাবেই যেন শেখ হাসিনাকে এই সংবর্ধনায় দাওয়াত না দেওয়া হয় সেজন্য চেষ্টার কম করা হয়নি, কোটি কোটি টাকা খরচ করা হয়েছে। শেখ হাসিনাকে যেন দাওয়াত না দেওয়া হয় তার পেছনে যুক্তি হিসেবে মানবাধিকার লঙ্ঘন, নির্বাচন ইত্যাদি প্রসঙ্গে আলোচনা করা হয়েছিলো। কিন্তু মার্কিন পররাষ্ট্র দপ্তর লবিস্ট ফার্মের এই আবদার গ্রহণ করেনি। বরং হোয়াইট হাউজ জানিয়ে দেয়, শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে জো বাইডেন আগ্রহী। আর এ কারণেই শেষ পর্যন্ত বিএনপির কোটি টাকার যুক্তরাষ্ট্র মিশন ব্যর্থ হয়ে গেল।

যুক্তরাষ্ট্র ষড়যন্ত্রে বিএনপির যে তৃতীয় ধাপ সেটি হলো, আজ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ দিবেন, সেই ভাষণের সময় বিক্ষোভ প্রদর্শন করা বা বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা। কিন্তু সেটিও সফল হচ্ছে না বলে বিভিন্ন সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭