ইনসাইড বাংলাদেশ

যার যেটা কাজ না


প্রকাশ: 24/09/2022


Thumbnail

সাম্প্রতিক সময়ে অন্যান্য পণ্যের পাশাপাশি ডিমের দামও বেড়েছে অস্বাভাবিকভাবে। এর আগে বাজারে ডিমের দাম কিছুটা কমলেও আবারও ডিমের দাম ঊর্ধ্বমুখী। প্রতিনিয়তই এভাবে ডিমের দাম উঠানামা করছে। আর তাই ডিমের দাম কমবে নাকি কমবে না, আমদানি হবে নাকি হবে না এ নিয়ে প্রতিদিনই বিভিন্ন অনুষ্ঠানে মন্ত্রীরা নানা মন্তব্য করছেন।  

এ নিয়ে সম্প্রতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি একটি অনুষ্ঠানে বলেছেন যে, কৃষিমন্ত্রীর সাথে আলাপ করে ডিম আমদানির ব্যাপারে সিদ্ধান্ত নেবো। বাংলাদেশে কৃষি এবং প্রাণি খাতে দুটি মন্ত্রণালয় আছে। একটি কৃষি মন্ত্রণালয় এবং অন্যটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব হলো ধান, চাল, গম, ডাল ইত্যাদি কৃষিজাত পণ্য। অপর দিকে রয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এর দায়িত্ব হলো মাছ, মাংস,ডিম। ডিম যদি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে থাকে তাহলে বাণিজ্যমন্ত্রী এ কথা কিভাবে বললেন?

এছাড়াও দেখা যাচ্ছে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক প্রতিদিনই ডিম নিয়ে কথা বলছেন। ডিমের দাম বাড়বে না, ডিম আমদানি করা হবে না ইত্যাদি। কিন্তু কৃষিমন্ত্রীর কাজ তো এটা না।  কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক গত তিন বছর ধরে কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন। তিনি এবারই প্রথম মন্ত্রী বিষয়টি এমন না। ২০০৯ সালেও তিনি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর ২০১৯ সালে কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পান। এতটা সময় মন্ত্রী থাকার পরেও একজন মন্ত্রী কিভাবে তার দায়িত্ব সম্পর্কে জানে না ? প্রত্যেককে প্রত্যেকের দায়িত্বের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিৎ এবং যার যেটা দায়িত্ব সে দায়িত্ব পালন করা উচিৎ। 

সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে যে, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কিছুদিন ধরে ডিম নিয়ে কথা বলছেন। যেহেতু ডিম আমদানির ব্যাপার বাণিজ্যমন্ত্রী এ বিষয়ে কথা বলতেই পারেন। এটা বাণিজ্যমন্ত্রীর এখতিয়ার। কিন্তু পরে যখন বাণিজ্যমন্ত্রী বললেন যে, ডিম আমদানির ব্যাপারে  সিদ্ধান্ত নেবো কৃষিমন্ত্রীর সাথে আলোচনা করে তখন আমরা বিস্মিত হলাম। কারণ এটা তো কৃষিমন্ত্রীর বিষয় না। তিনি কেন তাহলে কৃষিমন্ত্রীর সাথে আলোচনা করবেন? বাণিজ্যমন্ত্রী কি জানেন না যে, মৎস্য ও প্রাণিসম্পদ আলাদা একটা মন্ত্রণালয়? 
 
বাণিজ্যমন্ত্রীর এ কথায় আবার কৃষিমন্ত্রী ড.  আব্দুর রাজ্জাক উদ্বেলিত হলেন। উদ্বেলিত হয়ে তিনি ঘোষণা করলেন যে, ডিম আমদানি হবে না, ডিমের দাম শীঘ্রই কমে যাবে ইত্যাদি। তিনি তো এসব বিষয়ে কথা বলার এখতিয়ার রাখেন না। তিনি কথা বলতে পারেন কৃষিজাত সকল পণ্যের ব্যাপারে। তাহলে আমরা কি যে যার কাজটা করছি?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭