ওয়ার্ল্ড ইনসাইড

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের মামলার শুনানি কবে?


প্রকাশ: 24/09/2022


Thumbnail

ভারতের জম্মু–কাশ্মীরকে দ্বিখণ্ডীকরণ ও বিশেষ মর্যাদা বাতিলে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে করা মামলার শুনানি সুপ্রিম কোর্টে শুরু হবে।

আসন্ন দূর্গাপূজার ছুটি শেষ হবার পরেই এই শুনানি শুরু হবে বলে শুক্রবার জানিয়েছেন প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত ।

আইনজীবী প্রশান্ত সেন প্রধান বিচারপতি ললিত, বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি রবীন্দ্র ভাটের এজলাসে বিষয়টি উত্থাপন করেন। উত্তরে প্রধান বিচারপতি বলেন, দুগাপুর্জার ছুটির পর মামলার শুনানি নিশ্চিতই শুরু হবে।

জম্মু–কাশ্মীর মামলা শোনার জন্য নতুনভাবে সাংবিধানিক বেঞ্চ গঠন করতে হবে। চলতি বছরের ২৫ এপ্রিল তৎকালীন প্রধান বিচারপতি এন ভি রমনা গ্রীষ্মকালীন অবকাশের পর এই মামলার শুনানি শুরু করতে রাজি হয়েছিলেন। সে জন্য পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চও গঠিত হয়েছিল। কিন্তু শুনানি শুরু হয়নি। প্রধান বিচারপতি পদ থেকে এন ভি রমনা অবসর নেন। অবসর নিয়েছেন বিচারপতি আর সুভাষ রেড্ডিও।

জম্মু–কাশ্মীর দ্বিখণ্ডিত হয়েছিল ২০১৯ সালের ৫ আগস্ট। ওই দিনেই খারিজ হয়ে যায় ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ, যেখানে রাজ্যটিকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছিল। কেন্দ্রীয় সরকারের ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে এবং তার সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে বেশ কয়েকটি মামলা হয়। ২০২০ সালের ২ মার্চ শেষবার সংক্ষিপ্ত শুনানি হয়েছিল। সেই নিরিখে দীর্ঘ আড়াই বছর পর ওই মামলার শুনানি হতে চলেছে।

সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানানো হলেও জম্মু–কাশ্মীরে কেন্দ্রীয় সিদ্ধান্ত রূপায়ণে সুপ্রিম কোর্ট কোনো স্থগিতাদেশ দেননি। ফলে দীর্ঘ তিন বছরে সাবেক ওই রাজ্যের প্রশাসনিক ব্যবস্থায় আমূল সব পরিবর্তন ঘটে গেছে।

রাজ্যের জনগণ ও উপত্যকার অধিকাংশ রাজনৈতিক দলের এক বড় অংশের আপত্তি সত্ত্বেও জম্মু–কাশ্মীরের বিধানসভার সীমানা পুনর্বিন্যাস করা হয়েছে। বিধানসভার আসনসংখ্যা ৮৩ থেকে বাড়িয়ে ৯০ করা হয়েছে।

আগামী বছর বিধানসভার ভোট গ্রহণের তোড়জোড় চলছে। এ অবস্থায় সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে শুনানি শুরু হবে বলে প্রধান বিচারপতি ললিত জানিয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭