ওয়ার্ল্ড ইনসাইড

মুদ্রাস্ফীতি সামলাতে রাশিয়ার তেল কিনতে চায় ফিলিপাইন


প্রকাশ: 24/09/2022


Thumbnail

মুদ্রাস্ফীতির ধাক্কা সামালাতে রাশিয়া থেকে জ্বালানি ক্রয়ে আগ্রহী ফিলিপাইন। দেশটিতে দ্রব্যমূল্যের দাম ক্রমাগত বেড়ে চলেছে। এ কারণেই রাশিয়া দ্বারস্থ হতে চায় দেশটি। এই পরিশ্তিতে এ নিয়ে দুই দেশের মধ্যে আলোচনাও হয়েছে।

ইউক্রেন যুদ্ধ ঘিরে রাশিয়ার ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদেশগুলো। এতে রাশিয়া থেকে জ্বালানি, খাদ্যশস্য ও সার ক্রয় করতে গিয়ে বিপাকে পড়েছে উন্নয়নশীল দেশগুলো। সেই নিষেধাজ্ঞার বিষয়টি এড়িয়েই রাশিয়ার তেল কিনতে চায় ফিলিপাইন।

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ফিলিপিনো প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র যুক্তরাষ্ট্র সফর করেন। এই সফরেই ব্লুমবার্গ টিভিকে দেওয়া সাক্ষাৎকারে এসব তথ্য জানান ফিলিপিনো প্রেসিডেন্ট। তিনি আরও বলেছেন, দুই দেশের মধ্যে বাণিজ্য বিষয়ক চুক্তি হতে পারে। 

ইউক্রেন সংঘাতের কারণে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদেশগুলো নতুন করে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে। কিন্তু অনেক উন্নয়নশীল দেশ এই নিষেধাজ্ঞা মেনে চলার মতো পরিস্থিতিতে নেই। কারণ তারা নিজেদের অর্থনীতি বাঁচাতে মরিয়া।  ফিলিপিনো প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে যে পরিস্থিতি তৈরি তার রাজনৈতিক দিকটা জটিল। কিন্তু আমরা আমাদের জাতীয় স্বার্থ কে প্রাধান্য দিতে চাই। আমাদের এখন রাশিয়ার কাছেও যেতে হতে পারে, তারা আমাদের জ্বালানি সরবরাহ করতে পারে। আমাদের জ্বালানির নতুন উৎস অনুসন্ধান করতে হবে। শুধু জ্বালানি নয়, খাবার, সার ও অন্যান্য পণ্য আমদানিরও বিকল্প উৎস খুঁজতে হবে; যা আমাদের জন্য খুবই জরুরি’।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭