ওয়ার্ল্ড ইনসাইড

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে কলকাতাজুড়ে উদ্বেগ


প্রকাশ: 24/09/2022


Thumbnail

ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের রাজধানী কলকাতায় মশাবাহিত রোগ ডেঙ্গুর পরিস্থিতি উদ্বেগজনক বলে জানিয়েছেন সেখানকার মেয়র ফিরহাদ হাকিম।

আজ শনিবার ‘টক টু মেয়র’ কর্মসূচি শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি। 

বলেন, ‘’ডেঙ্গু পরিস্থিতি কিছুটা উদ্বেগজনক অবস্থায় আছে। যেসব জায়গায় আর্দ্রতা বেশি, সেখানে ডেঙ্গুর প্রাদুর্ভাবও বেশি। আমরা টিভিতে, খবরের কাগজে, বিভিন্ন মাধ্যমে প্রতিদিন সচেতনতামূলক প্রচার চালিয়ে যাচ্ছি।‘’

এসময় সবাইকে প্রতিদিন অন্তত একবার করে ছাদে উঠে কোথাও পানি জমেছে কিনা অথবা বাড়ির চারপাশের কোথাও পানি জমছে কিনা তা খেয়াল রাখতে বলেন তিনি।

গত দু’বছর রাজ্যে সেভাবে ডেঙ্গুর প্রভাব ছিল না। এ প্রসঙ্গে মেওয়র, করোনার কারণে মানুষ ঘরবন্দি ছিল। তাই ডেঙ্গুও নিয়ন্ত্রণে ছিল। শুধু কলকাতা বা ভারতই নয়, সিঙ্গাপুর, থাইল্যান্ড, আফ্রিকার বিভিন্ন দেশে ডেঙ্গুর প্রকোপ অনেক বেশি। সে তুলনায় আমাদের রাজ্য ও আমাদের শহরের অবস্থা ভালো।

আগামী সপ্তাহেই শুরু হয়ে যাবে শারদোৎসব। উৎসবের সময় যাতে পূজা কমিটিগুলো ডেঙ্গু সচেতনতা প্রচার থেকে বিরত না থাকে, সেই নির্দেশ দিয়েছেন মেয়র। প্রতিটি পূজামণ্ডপে কলকাতা পৌরসভার পক্ষ থেকে মশানাশক স্প্রে করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

ডেঙ্গুর নতুন রূপ ডেন-৩ এখন কলকাতায় দাপট দেখাচ্ছে। নতুন এ ভ্যারিয়েন্টকে ঠেকাতে কেন্দ্রীয় সরকার কী নির্দেশনা দেয়, সেদিকে তাকিয়ে রাজ্যের স্বাস্থ্য দপ্তর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭